বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টেক্সাসের জিম্মি ঘটনায় ২ জন গ্রেফতার

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৬:২৯

টেক্সাসে সিনাগগে জিম্মিকারীকে মার্কিন কর্তৃপক্ষ ব্রিটিশ নাগরিক হিসেবে চিহ্নিত করেছে। এদিকে ব্রিটিশ পুলিশ এ ঘটনায় জড়িত সন্দেহে দুজনকে আটক করেছে। 

শনিবার ছোট্ট শহর কলিভিলে জিম্মিকারীর মৃত্যুর মধ্যদিয়ে ১০ ঘণ্টার জিম্মি নাটকের অবসান ঘটে। এফবিআই তাকে ৪৪ বছরের মালিক ফয়সাল আকরাম হিসেবে চিহ্নিত করে। সে একজন ব্রিটিশ নাগরিক। 

এর কয়েক ঘণ্টার মধ্যেই ব্রিটেনের সন্ত্রাস দমন পুলিশ দুই ব্যক্তিকে আটক এবং এ ঘটনায় জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদ করছে। তাদেরকে দক্ষিণ ম্যানচেস্টার থেকে আটক করা হয়। তারা পুলিশি হেফাজতে রয়েছে বলে গ্রেটার ম্যানচেস্টার পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে। 

উল্লেখ্য, কংগিগ্রেশন বেথ ইসরায়েল নামের সিনাগগে স্থানীয় সময় শনিবার সকাল ১১টার দিকে সাবাথের প্রার্থনার সময় ঘটনার সূত্রপাত হয়। ফেসবুকে চলা স্ট্রিমিংয়ের অডিওতে এক ব্যক্তিকে চেঁচিয়ে বলতে শোনা যায়, ‘আমার বোনকে ফোন দিন। আমি মরতে চলেছি।’ লোকটি আরো বলে, ‘আমেরিকার কোনো একটা সমস্যা হয়েছে।’ এর কিছুক্ষণ পরেই আশপাশ থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ডালাসের উপকণ্ঠের ওই সিনাগগের যাজকসহ চার ব্যক্তিকে জিম্মি করা হয়েছিল। ঘটনার অবসানের আগে বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। উদ্ধারকারী দল সিনাগগের ভেতরে ঢুকতে সক্ষম হন। তবে ঠিক কীভাবে জিম্মিকারীর মৃত্যু হলো তা জানা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জিম্মির ঘটনাটিকে ‘সন্ত্রাসী কাজ’ বলে অভিহিত করেছেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এই হামলাকে ‘সন্ত্রাসবাদ এবং ইহুদিবিদ্বেষী’ কাজ বলে নিন্দা করেছেন। 

গণমাধ্যমের খবর অনুযায়ী জিম্মিকারী আফিয়া সিদ্দীকির মুক্তি চেয়েছিলেন। আফিয়া পাকিস্তানি স্নায়ুরোগবিশারদ এবং বর্তমানে কারাবন্দি। তিনি যুক্তরাষ্ট্রে ৮৬ বছরের কারাদন্ড ভোগ করছেন। আফগানিস্তানে বন্দি থাকার সময় যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের হত্যাচেষ্টার দায়ে তাকে ওই সাজা দেয়া হয়।

এদিকে এই জিম্মি ঘটনা  ইহুদি সংগঠনগুলোর মধ্য উদ্বেগ তৈরি করেছে। এ প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট আমেরিকায় ইহুদি বিদ্বেষ ও চরমপন্থার উত্থানের বিরুদ্ধে দাঁড়ানোর অঙ্গীকার করেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে: বাইডেন

কলকাতায় নার্স-পুলিশ ধস্তাধস্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

নাইজেরিয়ায় উগ্রপন্থীদের হামলায় নিহত ৫০

সিন্ধু প্রদেশে পানি সংকট, অনিয়ম প্রশাসনের

করোনা বিধিনিষেধ ওঠার পর মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে

আরও জোরালো সংঘর্ষের আশঙ্কা করছেন জেলেনস্কি