শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দেশে সংক্রমণের হার ২১ শতাংশ ছুঁইছুঁই

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৭:০০

দেশে আজ করোনা সংক্রমণের হার ২০ দশমিক ৮৮ শতাংশ বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতর। সোমবার (১৭ জানুয়ারি) বিকেলে করোনার বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

ডিজি বলেন, আজকের শনাক্তের হার আমরা দেখতে পেয়েছি ২০ দশমিক ৮৮ শতাংশে চলে এসেছে। অনেকেই ধারণা করছেন, ওমিক্রনের কারণে দেশে সংক্রমণ বাড়ছে। কিন্তু দেশে এখনো ডেল্টার সংক্রমণ হচ্ছে, তবে ওমিক্রনও ছড়িয়েছে। তবে, বাইরের তুলনায় রাজধানীতে ওমিক্রন শনাক্তের হার অনেক বেশি।

‘করোনা পরিস্থিতি মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া হচ্ছে’, এমন প্রশ্নের জবাবে জানানো হয়, করোনা ডেডিকেটেড হাসপাতালগুলো বন্ধ করা হয়নি। সেগুলো প্রস্তুত আছে। শনাক্তের হার কমে আসায় আগে শয্যাগুলোকে অন্য রোগীদের জন্য ব্যবহার করা হচ্ছিল। তবে এখন সংক্রমণ বাড়তে থাকায় আবারও সেগুলোকে সংযুক্ত করা হবে। আর সব হাসপাতাল তৈরি আছে।

সম্প্রতি করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে স্বল্পসংখ্যক রোগী টিকা নিয়েছিলেন। এখন দেশে শনাক্তের হার ২০ শতাংশের ওপরে। সংক্রমণের আশঙ্কার ওপর ভিত্তি করে টেস্ট বাড়ছে। হাসপাতাল প্রস্তুত, সরকারি হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে

এ সময় গণপরিবহনে অতিরিক্ত যাত্রী, স্বাস্থ্যবিধি না মানা ও করোনার সংক্রমণ নিয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়, ১২-১৮ বছরের শিক্ষার্থীদের অগ্রাধিকারভিত্তিতে টিকা দেওয়া হচ্ছে। এরপর যেসব স্থানে জনসমাগমের আশঙ্কা আছে, সেখানে কর্মরত মানুষকে টিকার আওতায় নিয়ে আসা হচ্ছে। সে লক্ষ্যে রেজিস্ট্রেশন ছাড়াও টিকা কেন্দ্রে এলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

বাংলাদেশে করোনা ও ওমিক্রন নিয়ে এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে জানানো হয়েছে, এখন সামগ্রিকভাবে শনাক্তের হার ২০ শতাংশের ওপরে। তবে বাইরের তুলনায় রাজধানীতে ওমিক্রন শনাক্তের হার অনেক বেশি।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে শুরু হচ্ছে অভিযান

অপরিণত নবজাতকের চোখের সমস্যা, অবহেলায় বড় বিপদ

নিয়মিত মেডিটেশন চর্চায় দূর হয় রাগ ক্ষোভ হতাশা দুশ্চিন্তা 

দেশে অকালমৃত্যুর অন্যতম কারণ উচ্চ রক্তচাপ

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

দালালের খপ্পরে নাজেহাল রোগী

বিশেষ সংবাদ

মাছের বরফে শরবত, স্বাস্থ্যঝুঁকিতে নগরবাসী

বিশেষ সংবাদ

দেশে থ্যালাসেমিয়া নিয়ে প্রতি বছর জন্ম নেয় ১০ হাজার শিশু

বিশেষ সংবাদ

উপেক্ষিত প্রবীণদের স্বাস্থ্যসেবা, নেই বিশেষজ্ঞ চিকিৎসক ও হাসপাতাল