বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘সুপার মম’ খ্যাত সেই বাঘিনীর মৃত্যু 

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১৮:০৮

মৃত্যু হলো এক ‘সুপার মমে’র। না, সে কোনও মানবী নয়। এক বাঘিনী । কিন্তু অরণ্যের বিপদে ভরা পরিবেশে একে একে ২৯টি শাবককে বড় করে তোলার অসাধ্যসাধন করে সে। তার মাতৃত্বের জন্যই হয়ে উঠেছিল বিখ্যাত। অবশেষে মধ্যপ্রদেশের পেঞ্চ ব্যাঘ্র অভয়ারণ্যে থেমে গেল বিখ্যাত কলারওয়ালির জীবন।

জানা গেছে, অরণ্যের বিপদভরা পরিবেশে একে একে ২৯টি শাবককে বড় করে তোলার অসাধ্য সাধন করার জন্যই তার মাতৃত্ব খ্যাতি পেয়েছিল। ২০০৫ সালে জন্ম নেওয়া এ বাঘিনীর শিকারের ক্ষিপ্রতা ও মাতৃত্বের মমত্ব মিলেমিশে তাকে জনপ্রিয় করে তুলে। এই বাঘিনীকে নিয়ে বিবিসির একটি তথ্যচিত্রও তৈরি করেছিল। 

‘সুপার মম’ খ্যাত সেই বাঘিনী

কলারওয়ালির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মধ্যপ্রদেশের মন্ত্রী বিজেপি নেতা ড. নরোত্তম মিশ্র। রবিবার টুইটারে তিনি লিখেছেন, ‘‘শেষ নমস্কার ‘সুপার মম’কে। ২৯টি শাবকের জন্ম দেওয়া পেঞ্চ টাইগার রিজার্ভের কলারওয়ালি বাঘিনীর মৃত্যু সংবাদ অত্যন্ত দুঃখের। মধ্যপ্রদেশ যে ‘বাঘেদের রাজ্য’ তকমা পেয়েছে তা নিয়ে আলোচনা অসম্পূর্ণ থাকবে সুপার মমের গুরুত্বপূর্ণ অবদানের কথা না বললে।’’

টি-১৫ নামেও পরিচিত ছিল মধ্যপ্রদেশের এই বাঘিনী। গত শুক্রবার শেষবার তাকে দেখা গিয়েছিল। নালার কাছে পানি খেতে এসে রীতিমতো ধুঁকছিল। পরবর্তীতে চিকিৎসার ব্যবস্থা করা হয়। কিন্তু কোনও চিকিৎসাই কাজে আসেনি।

স্থানীয় জনতার কাছেও সে ছিল বেশ পরিচিত মুখ। তার মৃত্যুতে শোকাহত হয়ে পড়েছেন এলাকার মানুষজন। ইন্টারনেটে ভাইরাল হওয়া তার মরদেহে ছবি দেখে অনেকেই তার আত্মার শান্তি প্রার্থনা করেছেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

দ. কোরিয়ায় নতুন করে প্রায় ৯ হাজার করোনায় আক্রান্ত

ইমরানের আজাদি মার্চ, ইসলামাবাদে সেনা মোতায়েন

তুরস্ককে সামলানো ন্যাটোর জন্য এখন কঠিন

খাদ্য সংকট এড়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জরুরি: মস্কো

এ সম্পর্কিত আরও পড়ুন

সেনেগালে হাসপাতালে আগুন, ১১ নবজাতকের প্রাণহানি

বিশ্বব্যাপী মাঙ্কিপক্স আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে

প্রতিবেশী দেশগুলোতে গম রপ্তানি অব্যাহত রাখবে ভারত

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ