শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চাকরির প্রলোভন দেখিয়ে ২০ লাখ টাকা পর্যন্ত নিতো তারা

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ২০:০৯

সরকারি চাকরির প্রলোভন দেখিয়ে একজনের কাছ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত নিয়েছে। এমন বহু মানুষের কাছ থেকে চাকরির মিথ্যা আশ্বাসে টাকা নেওয়া চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তারা হলো হারুন অর-রশিদ, সেকেন্দার আলী ও মাসুদ রানা। 

গ্রেফতার হওয়া ব্যক্তিরা টাকা আত্মসাতের জন্য ভুয়া নিয়োগপত্র দিতেন বলে জানিয়েছেন সিআইডির অতিরিক্ত উপ-মহাপরিদর্শক ইমাম হোসেন। সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর মালিবাগে সংস্থাটির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

ইমাম হোসেন আরও জানান, পল্টন থানায় চার ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে রবিবার প্রথমে কেরানীগঞ্জ থেকে হারুনকে ও বাকিদের মিরপুর-১৪ এলাকা থেকে গ্রেফতার করা হয়। হারুন এই প্রতারক চক্রের হোতা। তাদের কাছ থেকে বিভিন্ন সরকারি দপ্তরের চারটি ভুয়া নিয়োগপত্র, বিভিন্ন মন্ত্রণালয়ের তিনটি আবেদনপত্র, ভুক্তভোগীদের স্বাক্ষরিত বিভিন্ন ব্যাংকের ছয়টি ব্ল্যাংক চেক, ২৪টি ব্ল্যাংক স্ট্যাম্প, সরকারি চাকরির জন্য মন্ত্রীর সুপারিশকৃত ভুয়া ডিও লেটার, বিভিন্ন ব্যক্তিদের ছবি ও অন্য কাগজপত্র সংবলিত বায়োডাটা উদ্ধার করা হয়।

ইমাম হোসেন বলেন, যেসব চাকরিতে পদ কম থাকে তারা সেইসব চাকরি দেওয়ার প্রলোভন দিতো। কারণ ওই সব চাকরি হওয়ার সম্ভাবনা খুবই কম। বেকার যুবকদের চাকরি অফার দিলে অনেকেই রাজি হয়। তারা তিন থেকে ৫ লাখ টাকা অগ্রিম নিয়ে নেয়। কাকতালীয়ভভাবে কখনো চাকরি হয়ে গেলে ১৫ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত হাতিয়ে নিত চক্রটি। 

এদিকে চাকরি দেওয়া ছাড়া চক্রটি বদলি-বাণিজ্যের সঙ্গেও জড়িত বলে জানায় সিআইডি সূত্র। বদলি হতে আগ্রহী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিশানা করে তাদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতো চক্রটি।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ঢাবি এলাকায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ: কোনো পক্ষই মামলা করেনি

সুপ্রিম কোর্টে প্রবেশে কড়াকড়ি আরোপ

খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রিকশাচালকের মৃত্যু

দুর্ঘটনায় পা হারানো শিশু জান্নাতের পাশে পুনাক সভাপতি

এ সম্পর্কিত আরও পড়ুন

ঐক্য ডটকম ডটবিডি-চ্যানেল আই নজরুল মেলা

শিক্ষাপ্রতিষ্ঠানে সহজেই মিলছে স্যানিটারি ন্যাপকিন

হলি আর্টিজানের ঘটনার পর স্থগিত ফুলব্রাইট প্রোগ্রাম আবারও চালু

প্রধানমন্ত্রীর উপহারের ঢাকা-বেনাপোল ট্রেনটি আবার চালুর দাবি