বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মোংলা বন্দরে ১৩২টি আমদানি করা রিকন্ডিশন্ড গাড়ির নিলাম আজ 

আপডেট : ১৮ জানুয়ারি ২০২২, ১০:৫৩

মোংলা বন্দরের কার ইয়ার্ড ও শেডে দীর্ঘদিন ধরে পড়ে আছে ২ হাজার ৮৮৪টি আমদানিকৃত রিকন্ডিশন্ড গাড়ি। নির্দিষ্ট সময়ের মধ্যে এসব গাড়ি ছাড় করিয়ে না নেওয়ায় তার মধ্য থেকে ১৩২টি বিভিন্ন মডেলের গাড়ি নিলামে তোলা হচ্ছে।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) এই গাড়িগুলোর নিলাম হবে। তবে এতে রিকন্ডিশন্ড গাড়ি ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বলে মনে করছেন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি আব্দুল হক। ব্যবসায়ীদের স্বার্থে তিনি এই নিলাম বন্ধের দাবি জানিয়েছেন।

মোংলা কাস্টমস হাউজের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা আবু বাসার সিদ্দিকী জানান, মঙ্গলবারের নিলামে ১৬টি মডেলের ১৩২টি গাড়ির নিলাম দেওয়া হবে। গাড়িগুলোর মধ্যে রয়েছে টয়োটা হাইয়েস, নোহা, প্রাডো, নিশান পেট্রোল ইত্যাদি। তিনি বলেন, মোংলা বন্দর দিয়ে আমদানি করা এসব গাড়ি ৩০ দিনের মধ্যে ছাড় করানোর নিয়ম থাকলেও সংশ্লিষ্টরা তা করেননি। ফলে নিয়মানুযায়ী পর্যায়ক্রমে নিলামে তোলা হয় গাড়িগুলো। গত বছর ২১ বার নিলামে তোলা হয়েছিল প্রায় ২ হাজার গাড়ি। নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশের পর এ গাড়িগুলো বিক্রির আদেশ দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী ট্রাফিক ম্যানেজার মো. কুদরত আলী শেখ বলেন, ২০০৯ সালের ৩ জুন ২৫৫টি রিকন্ডিশন্ড গাড়ি আমদানির মধ্যদিয়ে এ বন্দরে গাড়ির কার্যক্রম শুরু হয়। হক্স-বে অটোমোবাইল কোম্পানি প্রথম এই বন্দর দিয়ে গাড়ি আমদানি করে। সেই থেকে এ পর্যন্ত ১ লাখ ৪৬ হাজার ১৬৩টি রিকন্ডিশন্ড গাড়ি আমদানি হয়েছে এই বন্দরে। তার মধ্য থেকে ১ লাখ ৪৩ হাজার ২৭৯ টি গাড়ি বিক্রি ও নিলামের মধ্যে দিয়ে ছাড়করণ করা হয়েছে। বর্তমানে বন্দর জেটির ইয়ার্ড ও শেডে ২ হাজার ৮৮৪ টি গাড়ি রয়েছে বলেও জানান তিনি।

তবে বারবিডা সভাপতি আব্দুল হক এই গাড়ি নিলামের সমালোচনা করে বলেছেন, করোনার কারণে গত দুই বছর তাদের প্রায় ৪ হাজার গাড়ি বিক্রয় কেন্দ্র বন্ধ ছিল। এতে তারা প্রায় ১ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়েন। এ অবস্থায় বন্দরে পড়ে থাকা গাড়িগুলোর নিলাম করা হলে তা ব্যবসায়ীদের জন্য মড়ার ওপর খাঁড়ার ঘা হবে। আমদানিকারকদের ছাড় (সুযোগ) দিয়ে ব্যবসায়ীদের পুঁজি রক্ষার্থে অবিলম্বে নিলাম বন্ধের দাবি জানান তিনি। 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

হিলি বন্দরে রাজস্ব আদায়ে ঘাটতি ২৮ কোটি টাকা

বিশেষ সংবাদ

ঈশ্বরদী বাজার থেকে দিয়াশলাই উধাও

ভিত্তি স্থাপনের সাড়ে ৪ বছরেও অগ্রগতি নেই

কর্মসংস্থান বাড়াতে এসএমই উদ্যোক্তাদের সহজ শর্তে  আরো ঋণ প্রয়োজন

এ সম্পর্কিত আরও পড়ুন

পরচুলায় খুলেছে হাজারও নারীর ভাগ্য

আমদানি বন্ধ, পাথরের দাম টনে বেড়েছে ১৩০০ টাকা

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব পড়বে না: পরিকল্পনামন্ত্রী

মোংলা বন্দরে কন্টেইনারে পণ্য আমদানিতে রেকর্ড