বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুই বিমান মুখোমুখি, অল্পের জন্য রক্ষা পেলেন ৪০০ যাত্রী   

আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ২১:৩৮

ভারতের বেঙ্গালুরুর আকাশে প্রায় মুখোমুখি চলে এসেছিল দু’টি যাত্রিবাহী বিমান। আর কয়েক সেকেন্ড গড়ালেই ঘটতে পারতো ভয়াবহ দুর্ঘটনা। কিন্তু শেষ মুহূর্তের তৎপরতায় মুখোমুখি সংঘর্ষ এড়ানো সম্ভব হয়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন ৪০০ যাত্রী। 

দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গত ৯ জানুয়ারির এই ঘটনায় গাফিলতির অভিযোগ উঠছে বেঙ্গালুরু বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-এর বিরুদ্ধে।

দেশটির কেন্দ্রীয় বেসামরিক বিমান মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন’ (ডিজিসিএ)। যদিও বেঙ্গালুরু বিমানবন্দরের লগবুকে বিষয়টি নথিভুক্ত নেই।

‘এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া’-র তরফে মাঝ আকাশে দুই বিমানের মুখোমুখি চলে আসার ঘটনা সম্পর্কে কিছু বলা হয়নি। যদিও ডিজিসিএ প্রধান অরুণ কুমার সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। দোষীদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে।’ 

ডিজিসিএ সূত্রের খবর, মাঝ আকাশে মুখোমুখি চলে আসা দু’টি বিমানই ইন্ডিগো এয়ারলাইনসের। প্রথমটি, বেঙ্গালুরু-কলকাতা ৬-ই৪৫৫। দ্বিতীয়টি বেঙ্গালুরু-ভুবনেশ্বর ৬-ই২৪৬। 

পাঁচ মিনিটের ব্যবধানে বিমান দু’টি বেঙ্গালুরু বিমানবন্দর থেকে উড়েছিল। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এটিসি-র ভুল নির্দেশের কারণেই বিমান দু’টি একই উচ্চতায় চলে এসেছিল। সুত্র আনন্দবাজার।

ইত্তেফাক/এসআর