শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘পুরুষের তুলনায় বেশি নিরাপদ নারী চালক’

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ০৪:৩২

সাভারস্হ গণস্বাস্হ্য কেন্দ্রের আয়োজনে ‘চ্যালেঞ্জিং পেশায় নারী ড্রাইভার ও নিরাপদ সড়ক’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, ড্রাইভিং পেশায় নারী ড্রাইভার পুরুষের তুলনায় অনেক বেশি সতর্কতার সঙ্গে গাড়ি চালান। এ জন্য সড়ক দুর্ঘটনা কম হয়। নারীরা ধূমপায়ী বা নেশা জাতীয় দ্রব্য সেবন না করায় তাদের কাছে সবাই অধিক নিরাপদ। সম্প্রতি সাভারের মির্জানগর এলাকায় অবস্হিত গণস্বাস্হ্য কেন্দ্রে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে আলোচনায় অংশ নেন ধামরাই উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা খালেদা আক্তার জাহান, পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান, বিআরটিএর ইন্সপেক্টর কে এম হেলাল মোবারক ও ইউপি সদস্য আবুল কালাম আজাদ।

বাংলাদেশে পেশাজীবী নারী ড্রাইভার প্রশিক্ষণে গণস্বাস্হ্য কেন্দ্রই পথিকৃৎ উল্লেখ করে সেমিনারে অংশগ্রহণকারী বক্তারা বলেন, ১৯৮৪ সালে গণস্বাস্হ্য কেন্দ্র থেকে ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে সালেহা বেগম নারী পেশাজীবী ড্রাইভার এবং ১৯৮৭ সালে বাংলাদেশে প্রথম নারী গাড়িচালক হিসেবে স্বীকৃতি পান। বর্তমানে তিনি ইউনিসেফ বাংলাদেশের প্রবীণতম ড্রাইভার এবং উচ্চ বেতনে অত্যন্ত দক্ষতার সঙ্গে চাকরি করছেন।

এ পর্যন্ত গণস্বাস্হ্য কেন্দ্র হতে মোট ৩৫৪ জনকে ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে জানিয়ে বক্তারা আরো বলেন, মধ্যপ্রাচ্যে দক্ষ নারী ড্রাইভারের কর্মসংস্হানের সুযোগ এবং চাহিদা রয়েছে। সরকারিভাবে স্বল্প খরচে বাংলাদেশি নারী ড্রাইভারগণ এই সুবিধা গ্রহণ করতে পারবেন। যুগের চাহিদা অনুযায়ী সরকারিভাবে নারীদের কারিগরি শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব ও অনুদান বরাদ্দ দেওয়া প্রয়োজন উল্লেখ করে বক্তারা বলেন, সরকারি ও বেসরকারি সমন্বিত উদ্যোগে নারী ড্রাইভার তৈরি হলে দেশে ও বিদেশে কর্মসংস্হানের সুযোগ পাবে। সেমিনারে অন্যান্যের মধ্যে আরো উপস্হিত ছিলেন গণস্বাস্হ্য কেন্দ্রের সিনিয়র পরিচালক ড. রেজাউল হক, পরিচালক প্রকৌশলী রঞ্জন কুমার মিত্র, আকলিমা খাতুন, সহকারী পরিচালক ডা. মাহজাবিন চৌধুরী প্রমুখ।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

চিকিৎসক সংকটে খুমেক ক্যানসার ইউনিট, সেবা থেকে বঞ্চিত রোগীরা

জোয়ার এলেই ডুবে যায় রাস্তা

বগুড়ায় বোরোর ভালো দাম পেয়েও মলিন কৃষকের মুখ!

দিনাজপুরে লিচুর ফলন কমার আশঙ্কা, দুশ্চিন্তায় চাষিরা

এ সম্পর্কিত আরও পড়ুন

নির্বাচনের পর ম্লান হয় সেতুর স্বপ্ন

নেদারল্যান্ডসে প্রশিক্ষণে গিয়ে দুই পুলিশ সদস্য ‘নিখোঁজ’ 

উদ্বোধনের আগেই সেতু পার হলো বরযাত্রীর গাড়ি!

সাভারে বিপন্ন ‘গ্রিন উইং’ ম্যাকাও উদ্ধার