শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হেলথ টিপস

সুগারফ্রি খাবারের নামে খাচ্ছি কী

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১০:২৮

নিজের কথা দিয়েই শুরু করি। আমি একটি বিদেশি পাউডার দিয়ে দুধের মতো লিকুইড তৈরি করে পান করি। অনেকেই এ ধরনের দুগ্ধজাত লিকুইড পান করে থাকেন। ঐ পাউডারের কৌটার ওপর লেখা আছে ‘ডায়াবেটিস’ অর্থাৎ ডায়াবেটিক রোগীদের জন্য উপযোগী। একই ধরনের পাউডার আমি ইউকে, দুবাই, সিঙ্গাপুরে খুঁজেছি। কিন্তু ডায়াবেটিক রোগীদের জন্য এটা পাওয়া যায়নি। 

একইভাবে মিষ্টির দোকানে ডায়াবেটিক মিষ্টি, সুপার শপে সুগারফ্রি বিস্কুট, চকলেট এবং অন্যান্য দুগ্ধজাত খাবারের আইটেম ঢাকাসহ বিভিন্ন শহরের শপিংমলে পাওয়া যায়। এসব খাদ্য ও দুগ্ধজাত পণ্যে বিএসটিআইয়ের মনোগ্রাম ব্যবহার করা হয়। আর সুগারফ্রি মনে করে আমার মতো অনেকে এসব খাদ্যপণ্য খেয়ে থাকেন। কিন্তু এ ব্যাপারে একাধিক ডায়াবেটিস বিশেষজ্ঞের অভিমত—বাংলাদেশের কোনো প্রতিষ্ঠান নেই, যারা পণ্যের সুগারফ্রি সনদ দিতে পারে। একমাত্র বারডেম বা ঢাকার শাহবাগস্থ ইব্রাহিম ডায়াবেটিস হাসপাতালের সনদ দেওয়ার এক্তিয়ার রয়েছে। কিন্তু বারডেম কখনো কোনো খাদ্যপণ্য সুগারফ্রি বলে সনদ দেয়নি। 

তাই যারা সুগারফ্রি ভেবে বিস্কুট, চকলেটসহ নানা খাদ্য খাচ্ছেন তারা ডায়াবেটিসের জন্য ঝুঁকি বাড়িয়ে তুলছেন না তো। মূলত পণ্যের কাটতি বাড়াতে সুগারফ্রি বলে খাদ্যপণ্যের মোড়ক লাগানো হয়। আসলে সুগারফ্রি বলে কোনো খাদ্যপণ্য নেই। তাই সুগারফ্রি খাবার কেনার আগে ভালো করে যাচাই করে নেবেন। পাশাপাশি সংশ্লিষ্ট কতৃ‌র্পক্ষের এ ধরনের প্রতারণার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।

লেখক : চুলপড়া, অ্যালার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষ

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

অবৈধ ক্লিনিক-হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে শুরু হচ্ছে অভিযান

অপরিণত নবজাতকের চোখের সমস্যা, অবহেলায় বড় বিপদ

নিয়মিত মেডিটেশন চর্চায় দূর হয় রাগ ক্ষোভ হতাশা দুশ্চিন্তা 

দেশে অকালমৃত্যুর অন্যতম কারণ উচ্চ রক্তচাপ

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

দালালের খপ্পরে নাজেহাল রোগী

বিশেষ সংবাদ

মাছের বরফে শরবত, স্বাস্থ্যঝুঁকিতে নগরবাসী

বিশেষ সংবাদ

দেশে থ্যালাসেমিয়া নিয়ে প্রতি বছর জন্ম নেয় ১০ হাজার শিশু

বিশেষ সংবাদ

উপেক্ষিত প্রবীণদের স্বাস্থ্যসেবা, নেই বিশেষজ্ঞ চিকিৎসক ও হাসপাতাল