শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চট্টগ্রামে ৭৫ ভাগ রোগীই ওমিক্রনে আক্রান্ত

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১০:৫২

চট্টগ্রামে ৭৫ শতাংশ করোনা রোগীর দেহে নতুন ধরন ওমিক্রন পাওয়া গেছে বলে জানিয়েছেন গবেষকরা। চট্টগ্রাম জেনারেল হাসপাতাল এবং মা ও শিশু হাসপাতালে গত বছরের ডিসেম্বর এবং চলতি বছরের জানুয়ারিতে আসা করোনা রোগীদের জিনোম সিকোয়েন্স করে এ তথ্য পাওয়া গেছে।

করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভাণ্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটায় (জিআইএসএআইডি) ৩০ জন রোগীর নমুনার জিনোম সিকুয়েন্স বের করে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেখা যায়, ২৫ ডিসেম্বরের পর থেকে আসা করোনা পজিটিভ রোগীদের ৭৫ ভাগই ওমিক্রনে আক্রান্ত। 

৩০ রোগীর নমুনা থেকে করা জিনোম সিকোয়েন্সে দেখা যায়, ১ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত আগত সব রোগীই ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ছিল। এর মধ্যে নবজাতক হতে ৮০ বছরের বৃদ্ধ রোগী ছিল। কিন্তু ২৫ ডিসেম্বরের পর থেকে পাওয়া ৭৫ ভাগ রোগী ওমিক্রনে আক্রান্ত। এর মধ্যে উল্লেখযোগ্য হলো দুই রোগীর শরীরে ওমিক্রনের সাম্প্রতিকতম ধরন ‘বিএ২’ বা ‘স্টেলথ ওমিক্রন’ শনাক্ত করা হয়েছে। যা জানুয়ারির শুরু থেকে ছড়িয়ে পড়ছে কয়েকটি দেশে। 

যুক্তরাষ্ট্রের টেক্সাস ও হিউস্টন, ভারত, চীন ও ওমানে এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। নতুন ধরনটি খুব বেশি বিপজ্জনক নয় বলে জানান গবেষকরা। তবে এটির স্পাইক প্রোটিনে বেশকিছু নতুন পরিবর্তন আছে, যা এটি শনাক্তকরণকে দুরূহ করতে পারে বলে ইতোপূর্বে মন্তব্য করছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) গবেষকরা। চট্টগ্রামে এটিই প্রথম ‘বিএ২’ শনাক্তকরণের তথ্য।

গবেষকরা বলেন, ওমিক্রনে আক্রান্ত রোগীদের মধ্যে সবচেয়ে বেশি দেখা গেছে গলা ব্যথা এবং গলার স্বর বিকৃত হয়ে যাওয়া। ৯০ ভাগ রোগীর মধ্যেই এই লক্ষণ দেখা গেছে। ৮৫ ভাগের মধ্যে শরীরের বিভিন্ন অংশে ব্যথা ও মাথাব্যথা এবং ৮০ ভাগের জ্বর পরিলক্ষিত হয়েছে। ওমিক্রনে আক্রান্ত সবার বয়স ২১ বছরের ঊর্ধ্বে, শিশু ও কিশোরদের মধ্যে এখনও তা শনাক্ত হয়নি।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

মিরসরাইয়ে র‌্যাবের ওপর হামলা: গ্রেফতার আতঙ্কে ব্যবসায়ীরা

সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

পর্যটকে মুখরিত গুলিয়াখালি সি-বিচ, দিন দিন বাড়ছে কর্মসংস্থান 

হালদা থেকে আবারও মৃত ডলফিন উদ্ধার

এ সম্পর্কিত আরও পড়ুন

আনোয়ারায় ওষুধ সরবরাহের গাড়ি চাপায় শিশু নিহত

বিশেষ সংবাদ

এত দিন যেভাবে লুকিয়ে ছিলেন ওসি প্রদীপের স্ত্রী

একই কারাগারে থাকলেও দেখা হবে না প্রদীপ ও চুমকির

কৃষকের বাধায় কর্ণফুলী নদীর খনন কার্যক্রম বন্ধ