শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইন্টারনেট স্পিড চেক করার সেরা ৭টি অ্যাপ

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১২:২৯

অনেক সময় উচ্চগতির ইন্টারনেট সংযোগ নিয়েও আপনার ইন্টারনেট স্পিড কোন সমস্যার কারণে কিছুটা ধীর গতির হতে পারে। আপনার তখন জানার প্রয়োজন পড়ে যে, আপনার নেওয়া সেই নির্ধারিত স্পিড পাওয়া যাচ্ছে কি না অথবা মোবাইল ডাটার ক্ষেত্রে সেই টেলিকম আপনাকে কতটুকু স্পিড দিচ্ছে। আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড অ্যাপের সাহায্যে, সহজেই ইন্টারনেটের গতি পরীক্ষা করতে পারবেন।

১. Speedtest by Ookla

এই অ্যাপটি দ্বারা আপনি আপনার মোবাইলে ডাউনলোড স্পিড, পিং এবং আপলোড স্পিড এর গতি শনাক্ত হতে পারবেন। এক্ষেত্রে আপনি যখন ইন্টারনেট স্পিড কম পাবেন, তখন অ্যাপ থেকে নেওয়া এসব তথ্যগুলো আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এর কাছে শেয়ার করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার ইন্টারনেট স্পিড এর একটি বাস্তব চিত্র তার কাছে তুলে ধরতে পারবেন এবং এতে খুব সহজেই আপনার আইএসপি সমস্যাটি ধরে আমাকে দ্রুত সমাধান দিতে পারবে।

এছাড়া আপনার ইন্টারনেট সংযোগটি দিয়ে ভিডিও স্ট্রিমিং করার অভিজ্ঞতা ও আপনি এই অ্যাপটির মাধ্যমে পরীক্ষা করতে পারবেন। যেখানে ভিডিও স্ট্রিমিং এর অভিজ্ঞতা পরীক্ষা করার জন্য Speedtest by Ookla একটি দারুণ অ্যাপ। এই অ্যাপটি আপনার নেটওয়ার্কে ভিডিওর মান কেমন হবে, সেটি পরীক্ষা করার জন্য কয়েকটি ভিডিও ক্লিপ চালায়। এক্ষেত্রে আপনি দেখতে পাবেন যে, আপনার নেটওয়ার্ক কোয়ালিটি অনুযায়ী ভিডিওর মান কি রকম হয় এবং ভিডিওতে বাফারিং কত শতাংশ হচ্ছে। আপনার নেটওয়ার্কে ভিডিওর মান পরীক্ষা করার পর সর্বশেষ একটি রেজাল্ট আপনার সামনে প্রদর্শিত হবে, এক্ষেত্রে আপনি সেখানে ভিডিওর রেজুলেশন এবং ভিডিও প্লে হতে কি রকম বাফারিং হয়েছে সেটিও দেখতে পাবেন।

তবে Speedtest by Ookla অ্যাপটিকে সঠিকভাবে কাজ করানোর জন্য, প্রথমে অ্যাপ ইন্সটল করে আপনাকে কিছু permission কে Allow বা অনুমতি প্রদান করতে হবে। (চলবে)

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন যেভাবে

ওয়েবপেজের মধ্যে নির্দিষ্ট কিছু খোঁজার কৌশল

মোবাইল ফোন পানিতে ভিজে গেলে করণীয়

ব্যক্তিগত তথ্য লুকিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

হোয়াটসঅ্যাপ সিকিউরিটি পিন ভুলে গেলে কিভাবে খুলবেন

ডোমেইন ও হোস্টিং কি, কেনার আগে যা করবেন

কম্পিউটার ড্রাইভার ব্যাকআপ নেওয়ার সহজ পদ্ধতি

ফেসবুক আসক্তি-মুক্ত থাকবেন যেভাবে