শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন

শাবিপ্রবিতে অনশন ভাঙতে রাজি নন শিক্ষার্থীরা, ১১ জন হাসপাতালে

আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১৮:০২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের বাসভবনের সামনে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে আমরণ অনশন করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। অনশনকারীদের মধ্যে ১১জন অসুস্থ হওয়ায় সিলেট এমএজি ওসমানী মেডিকেলসহ ও দুটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

তারা বলছেন, উপাচার্যকে বাসভবনের বাইরে বের হতে হলে পদত্যাগ করেই তবে বের হতে হবে। শুক্রবার (২১ জানুয়ারি) দুপুর ২টা ২০ মিনিটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন আন্দোলনকারীরা। তারা জানান, উপাচার্যের পদত্যাগের ব্যাপারে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলাপ করতে প্রস্তুত রয়েছেন শিক্ষার্থীরা।

দুপুর ২টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলসহ দলটির স্থানীয় নেতৃবৃন্দ আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন। এ সময় উপাচার্যকে বাইরে আসতে দেয়ার ব্যাপারে জানতে চাইলে শিক্ষার্থীরা বলেন, হয় উপাচার্যকে পদত্যাগ করতে হবে নয়তো শিক্ষার্থীদের লাশের ওপর দিয়ে যেতে হবে।

এদিকে, ডায়াবেটিসে আক্রান্ত এক শিক্ষার্থীও দুইদিন ধরে অনশনরত অবস্থায় আছেন। না খেয়ে থাকায় তিনি অসুস্থ হয়ে পড়েছেন। তবে সহপাঠী ও অন্যান্যরা অনেক চেষ্টা করেও তার অনশন ভাঙাতে পারেন নি। উপাচার্যের পদত্যাগের দাবিতে আমরণ অনশনে তিনি অটল রয়েছেন।

গত বুধবার (১৯ জানুয়ারি) দুপুর আড়াইটা থেকে উপাচার্যের পদত্যাগ না করা পর্যন্ত আমরণ অনশনের এ কর্মসূচি শুরু হয়। এতে ১৫ জন ছেলে ও ৯ জন মেয়ে সহ মোট ২৪ জন শিক্ষার্থী অংশ নেন। তবে ছেলের অনশনের খবর পেয়ে একজনের বাবা হৃদরোগে আক্রান্ত হন। খবর পেয়ে ওই শিক্ষার্থী অনশন ভেঙে বাবাকে দেখতে গেছেন।

এছাড়া এ রিপোর্ট লেখা পর্যন্ত অনশনকারীদের মধ্যে ১১জন অসুস্থ হওয়ায় সিলেট এমএজি ওসমানী মেডিকেলসহ ও দুটি বেসরকারি হাসপাতালে তাদের ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

এছাড়া, উপাচার্যের বাসভবনের সামনে অনশনরত ১২ শিক্ষার্থীকে ক্যানোলার মাধ্যমে লিকুইড স্যালাইন ও ভিটামিন সাপ্লিমেন্টারি  দেওয়া হয়েছে। শ্বাসকষ্ট থাকায় ৪ জনকে নেবুলাইজারও দেওয়া হয়।

ইত্তেফাক/এসটিএম