বুধবার, ১৮ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৫ হত্যা মামলায় আসামি ৫১৫, গ্রেফতার আতঙ্কে  বাড়ি ছাড়া বহু মানুষ

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ০৯:১৯

ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় সম্প্রতি ঘটে যাওয়া ছয় জন খুনের ঘটনায় পাঁচটি মামলা হয়েছে। এসব মামলায় এজাহার নামীয় আসামি ৫১৫ জন। এছাড়াও চারটি মামলায় অজ্ঞাতনামা আরো কয়েক শ জনকে আসামি করা হয়েছে। আসামিদের মধ্যে এক জন নবনির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

গত বছরের ৩১ ডিসেম্বর থেকে চলতি বছরের ৮ জানুয়ারির মধ্যে এসব হত্যাকাণ্ডগুলো ঘটে। আসামিরা ছাড়াও আরো কয়েক শ মানুষ গ্রেফতার ও প্রতিপক্ষের মারধরের ভয়ে বাড়িঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। এ সুযোগে বাড়িঘরে লুটপাটের অভিযোগ পাওয়া যাচ্ছে।

পুলিশ সূত্রে জানা যায়, ৩১ ডিসেম্বর সারুটিয়া ইউনিয়নে নৌকা প্রতীকের সমর্থক ও প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে কৃষ্ণনগর গ্রামের হারান মণ্ডল আহত হয়ে হাসপাতালে আনার পথে মারা যান। একই ঘটনায় আহত অখিল সরকার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ছয় দিন পর মারা যান। এ ঘটনায় হারান মণ্ডলের স্ত্রী সুফিয়া খাতুন বাদী হয়ে ১৯৭ জনের নাম উল্লেখ করে মামলা করেন। এ মামলায় আরো ৫০-৬০ জন অজ্ঞাত পরিচয় ব্যক্তিকে আসামি করা হয়েছে। এরপর চলতি বছরের ১ জানুয়ারি ভাটবাড়িয়া গ্রামে জসিম উদ্দিন নামে একজন নৌকার সমর্থক প্রতিপক্ষের ছুরিকাঘাতে নিহত হন। এ ঘটনায় তার বোন বসিরুন নেছা বাদী হয়ে ৪১ জনকে এজাহার নামীয় আসামি করে মামলা করেন।

এর আগে গত বছরের ২৩ ডিসেম্বর কাতলাগাড়ি বাজারের নৈশপ্রহরী আব্দুর রহিমকে পিটিয়ে গুরুতর জখম করে প্রতিপক্ষরা। রাজশাহী মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন অবস্থায় ১৫ দিন পর গত ৮ জানুয়ারি তিনি মারা যান। এ ঘটনায় তার ছেলে ওয়াহিদুল ইসলাম বাদী হয়ে ১৬৪ জনকে এজাহার নামীয় আসামি করে মামলা করেন। এ মামলায় আরো ৩০-৪০ জনকে অজ্ঞাতনামা করে আসামি করা হয়। সারুটিয়া ইউনিয়নে নির্বাচনি সহিংসতাগুলো ঘটে ভোটের আগে। ৮ জানুয়ারি বগুড়া ইউনিয়নের বড়বাড়ী বগুড়া গ্রামে কল্লোল খন্দকারকে প্রতিপক্ষ দলের লোকেরা পিটিয়ে ও কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় তার ছোট ভাই মিল্টন খন্দকার ৮২ জনকে এজাহার নামীয় আসামি করে মামলা করেন। এর সঙ্গে আরো আজ্ঞাতনামা ১৫-২০ জনকে আসামি করা হয়। এ মামলায় বগুড়া ইউনিয়নের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নবনির্বাচিত চেয়ারম্যান শফিকুল ইসলাম শিমুলকেও আসামি করা হয়েছে।

অন্যদিকে শৈলকুপা পৌরসভা এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে শত্রুতার জেরে ১৭ ডিসেম্বর প্রতিপক্ষের হামলায় আহত হন স্বপন শেখ নামের এক যুবক। ঢাকায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ ঘটনায় ৩১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সারুটিয়া ইউনিয়নে চার জন নিহতের ঘটনায় আসামি ও তাদের সামাজিক দলের লোকজনের বাড়িতে লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।

সারুটিয়া ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন বলেন, রাতে বাইরে থেকে আসা কিছু লোক এ ধরনের অপরাধ করছে। তবে তিনি এসব কাজ বন্ধে চেষ্টা করছেন। এখন পরিবেশ ভালো আছে। এ বিষয়ে শৈলকুপা থানার ওসি রফিকুল ইসলাম বলেন, হত্যা মামলাগুলোয় এ পর্যন্ত ২৫ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

রংপুরে ইভ্যালির রাসেল-শামীমাসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

কুড়িগ্রামে হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

ফসল রক্ষা বাঁধ ভেঙে দেওয়ার অভিযোগে মামলা

সাবেক খাদ্য কর্মকর্তার ১৪ বছরের কারাদণ্ড

এ সম্পর্কিত আরও পড়ুন

জুয়ার টাকা নিয়ে কুপিয়ে হত্যা: ২০ জনের বিরুদ্ধে মামলা

সিলেটে নাজিম হত্যা: ১০ জনের বিরুদ্ধে মামলা

মাদক মামলায় অভিনব সাজা  

কুষ্টিয়ায় হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন