শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইয়েমেনে হামলা: সৌদি জোটের অস্বীকার, জাতিসংঘের নিন্দা 

আপডেট : ২২ জানুয়ারি ২০২২, ১১:০৪

ইয়েমেনের একটি কারাগারে বিমান হামলায় অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ। সৌদি নেতৃত্বাধিন জোট এই হামলা করেছে বলে দাবি করছে ইয়েমেনি কর্তৃপক্ষ। অন্যদিকে এই হামলার দায় অস্বীকার করেছে সৌদি জোট।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২১ হানুয়ারি) সকালের দিকে সাদা প্রদেশের একটি বন্দি শিবিরে হামলাটি হয়। ওই শিবিরে ইয়েমেনি বন্দি ছাড়াও বেশ কয়েকজন আফ্রিকান অভিবাসন প্রত্যাশী ছিলেন।

এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির প্রধান আন্তোনিও গুতেসের এ হামলার তদন্ত চেয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হামলার দায় চাপানো হলেও শনিবার (২২ জানুয়ারি) তা অস্বীকার করেছে সৌদি নেতৃত্বাধীন জোট বলে জানিয়েছে আল জাজিরা। এক বিবৃতিতে তারা জানায়, জাতিসংঘের সঙ্গে চুক্তি অনুযায়ী ওই স্থান তাদের হামলার লক্ষ্য হিসেবে আওতাধীন নয়।

ইয়েমেনের হুতি সরকারের স্বাস্থ্যমন্ত্রী তাহা আল মোতাওয়াক্কেল বার্তা সংস্থা এএফপিকে বলেন, সাদা শহরের কারাগারে বিমান হামলায় ৭০ জন নিহত হন। তবে অনেকে গুরুতর আহত হওয়ায় নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে।

ডক্টরস উইদাউট বর্ডারস এমএসএফ জানিয়েছে, সাদা নগরীর হাসপাতালে কারাগারের হামলায় আহত প্রায় ২০০ জনকে ভর্তি করা হয়েছে এবং হাসপাতালে জায়গা না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ আর রোগী ভর্তি করতে পারছে না।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনা পরবর্তী হজের জন্য মক্কায় জড়ো হচ্ছে লাখ লাখ হজযাত্রী

ইয়েমেনে ভয়াবহ মানবীয় বিপর্যয়

মুক্তি পেলেন সৌদি আরবের সবচেয়ে ছোট রাজনৈতিক বন্দি 

মোহাম্মদ বিন সালমান: ‘ভিলেন’ থেকে বিশ্বনেতা

এ সম্পর্কিত আরও পড়ুন

কেন ‘নতজানু’ হলেন এরদোয়ান, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব

চার বছর পর তুর্কিয়ে সফরে সৌদির যুবরাজ

সম্পর্ক ঘনিষ্ঠ করতে যেভাবে সৌদি যুবরাজকে স্বাগত জানাচ্ছে তুরস্ক

মিশর সফরে সৌদি যুবরাজ