বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গত ১ বছরে দেশে উৎপাদন হয়েছে ২.৬ কোটি হ্যান্ডসেট

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১০:৫৭

গত এক বছরে ২জি, থ্রি-জি, ফোর-জি এবং ফাইভ-জি মিলিয়ে মোট দুই কোটি ৬১ লক্ষ মোবাইল হ্যান্ডসেট উৎপাদন ও বাজারজাত হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোাগযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

দেশে বিশ্বখ্যাত বিভিন্ন ব্রান্ডসহ ১৪টি কারখানায় এসব ফোন উৎপাদন করেছে বলে জানিয়েছেন মন্ত্রী। ফলে দেশিয় কারখানায় উৎপাদিত মোবাইল হ্যান্ডসেট দিয়েই দেশের মোট চাহিদার শতকরা ৬৩ ভাগ পূরণ করার পাশাপাশি প্রায় ২৫ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন তিনি। গত বুধবার (১৯ জানুয়ারি) ঢাকায় বিটিআরসি মিলনায়তনে স্থানীয়ভাবে মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মত বিনিময় কালে এ তথ্য জানান মন্ত্রী।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপ্রেরণা ও নির্দেশনায় ২০১৮ সালের পর থেকে গত চার বছরে এই সফলতা এসেছে। আমরা মোবাইল ফোন হ্যান্ডসেট উৎপাদক হয়েছি এবার রপ্তানীকারক হতে হবে। সরকারের ডিজিটাল প্রযুক্তি বান্ধব নীতির ফলে মোবাইল হ্যান্ডসেট উৎপাদন শিল্পে বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতি অর্জিত হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: খলিলুর রহমান সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দেশের ১৪টি মোবাইল কারখানার ব্যবস্থাপনা পরিচালকসহ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী দেশের উৎপাদিত ফোন সেট বাজারজাত করতে যথাযথ কৌশল গ্রহণ এবং গ্রাহকদেরকে ইএমআই পদ্ধতিতে সেট দেওয়ার বিষয়টিও ভাবা যেতে পারে বলে পরামর্শ ব্যক্ত করে বলেন, বাজার ব্যবস্থাপনার বিষয়টি অবজ্ঞা করার সুযোগ নেই। তিনি ফোর জি মোবাইল হ্যান্ড সেট অধিক মাত্রায় উৎপাদনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, কোভিডকালে দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ফোর-জি নেটওয়ার্কের আওতায় আনতে সক্ষম হয়েছি।

ডিজিটাল প্রযুক্তিতে বাংলা ভাষার প্রবর্তক জনাব মোস্তাফা জব্বার ডিজিটাল যন্ত্র উৎপাদন ও রপ্তানির ক্ষেত্রে সরকার সম্ভাব্য সকল প্রকার সহযোগিতা প্রদানে বদ্ধ পরিকর। মন্ত্রী মহোদয় মোবাইল উৎপাদকদেরকে ট্যাব ও ল্যাপটপসহ অন্যান্য ডিজিটাল যন্ত্র উৎপাদনে এগিয়ে আসার আহ্বান জানান।

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

পছন্দের স্মার্টফোনটির যত্ন নেবেন যেভাবে

ফোনের র‌্যাম ও স্টোরেজ বাঁচাবেন যেভাবে

বিশ্বজুড়েই আবার পুনরুজ্জীবিত হচ্ছে বাটন ফোন

মটোরোলা এনেছে এজ২০ ফিউশন ফাইভজি ফোন

এ সম্পর্কিত আরও পড়ুন

ফোনের সঙ্গে চার্জার দেবে না স্যামসাং! 

অ্যামোলেড ডিসপ্লের রেডমি নোট ১১

ফোনের ভাইরাস দূর করার উপায়

স্মার্টফোনে ভাইরাস থাকলে বুঝবেন যেভাবে