বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুশপন্থী নেতাকে ইউক্রেনে ক্ষমতায় বসানোর চক্রান্ত চলছে: যুক্তরাজ্য 

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১২:০৫

ইউক্রেন ইস্যুতে চরম উত্তেজনা বিরাজ করছে পশ্চিমা বিশ্বে। এর মধ্যে রাশিয়ার বিরুদ্ধে নতুন অভিযোগ করলো যুক্তরাজ্য। যুক্তরাজ্যের অভিযোগ, ইউক্রেনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশপন্থী নেতাকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে ষড়যন্ত্র করছে। শনিবার (২২ জানুয়ারি) যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এমন অভিযোগ করেছে। 

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য, ইউক্রেনের সাবেক আইনপ্রণেতা ইয়েভহেন মুরাইয়েভকে কিয়েভে সম্ভাব্য রুশপন্থী সরকারের প্রধান হিসেবে বিবেচনা করছে রাশিয়া। যুক্তরাজ্যের দাবি, তাদের কাছে এ সংক্রান্ত তথ্য আছে। 

এ নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রস এক টুইট বার্তায় বলেছেন, ইউক্রেনে রুশপন্থী নেতৃত্বকে ক্ষমতায় বসাতে ক্রেমলিনের চক্রান্ত কোনোভাবেই সহ্য করবেন না। ক্রেমলিন জানে যে সামরিক অনুপ্রবেশ কৌশলগতভাবে একটি বড় ভুল হবে। তার জন্য রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে। 

যুক্তরাজ্যের পক্ষ থেকে আরও অভিযোগ করা হয়েছে, ইউক্রেনের বেশ কয়েকজন সাবেক রাজনীতিকের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে রুশ গোয়েন্দা সংস্থাগুলো । রুশ গোয়েন্দারা ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা নিয়ে কাজ করছেন।

তবে যুক্তরাজ্যের এমন দাবির প্রেক্ষিতে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রাশিয়া। এছাড়া রাশিয়া বারবার দাবি করছে, ইউক্রেনে তাদের আক্রমণ করার কোনো পরিকল্পনা নেই। 

এদিকে এমন উত্তেজনার মধ্যে গতকাল শনিবার ইউক্রেনে প্রায় ৯০ টন সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। তথ্যসূত্র: রয়টার্স, বিবিসি। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

পশ্চিমের প্রতি জেলেনস্কির তীব্র ক্ষোভ 

ইউক্রেন বাহিনীকে ঘিরে ফেলার চেষ্টা, ডনবাসে ভয়াবহ হামলা  

খাদ্য সংকট এড়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জরুরি: মস্কো

মদের পার্টি নিয়ে রিপোর্ট, চাপে বরিস

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনে রাশিয়ার বিধ্বস্ত ট্যাংক নিয়ে প্রদর্শনী

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

ইউরোর বিপরীতে রুবলের মান ৭ বছরে সর্বোচ্চ, ডলারে রেকর্ড