বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিনামূল্যের পাঠ্য বই উঠেছে নিলামে, দাম নিয়েও লুকোচুরি!

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ১৯:৫৩

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাধ্যমিক পর্যায়ের বিনামূল্যে বিতরণের বিপুল পরিমাণ পাঠ্য বই নিলামে বিক্রির অভিযোগ উঠেছে। গুদাম খালি করার অজুহাতে নিলামে বিক্রির করা এই পাঠ্য বইয়ের দামের অঙ্কেও রয়েছে অসংগতি। 

অভিযুক্ত এই শিক্ষা কর্মকর্তার নাম এইচ এম মাহাবুবুল ইসলাম। অভিযোগ উঠেছে, এই বইগুলো ৫০ হাজার টাকা বিক্রির কথা বলছেন মাহাবুবুল ইসলাম। কিন্তু বইয়ের ক্রেতা দিশা ট্রেডার্সের মালিক জানান, লক্ষাধিক টাকায় তিনি এই বইগুলো কিনেছেন। 

রবিবার (২৩ জানুয়ারি) উপজেলা সাব-রেজিস্ট্রার অফিস সংলগ্ন গুদাম থেকে বইগুলো ট্রাক ভর্তি করার সময় বিষয়টি জানাজানি হয়। খবর পেয়ে সত্যতা জানতে ঘটনাস্থলে গেলে দেখা যায়, ১০-১২ জন শ্রমিক গুদাম থেকে বইগুলো ট্রাক ভর্তি করছে। এ সময় জানতে চাইলে বই নিতে আসা দিশা ট্রেডার্সের মালিক তনু মিয়া জানান, ২০১৬ থেকে ২০২০ শিক্ষাবর্ষের পুরাতন এই বইগুলো নিলামে ১ লাখ ৩৫ হাজার টাকায় তিনি কিনেছেন। 

এদিকে সাদুল্লাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এইচ এম মাহাবুবুল ইসলাম গোপন চুক্তি ও উৎকোচের বিনিময়ে পাঠ্য বই বিক্রির অভিযোগ অস্বীকার করে ফোনে বলেন, বিগত ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত শিক্ষাবর্ষের পুরাতন এই বইগুলো উপজেলার ৩টি গুদামের সংরক্ষিত ছিল। গুদাম ফাঁকা করতে গত ১৬ জানুয়ারি এই বই বিক্রির নিলাম অনুষ্ঠিত হয়। এতে ৫ জন ব্যবসায়ী অংশ নেয়। সর্ব্বোচ্চ দরদাতার কাছে ৫০ হাজার টাকায় এই বইগুলো বিক্রি করা হয়। 

এ বিষয়ে সাদুল্লাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. রোকসানা বেগম বলেন, এ নিয়ে আমার কাছে অভিযোগ আসায় নিলামে এই বই বিক্রি বন্ধের জন্য আমি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি। 

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

মোটরসাইকেল-অটোরিকসার সংঘর্ষে নিহত ০১

বগুড়ায় পাঁচ হাজার লিটার সয়াবিন তেল ন্যায্যমূল্যে বিক্রি

লোহাগড়ার দুই স্কুলছাত্রীকে ভয় দেখিয়ে ধর্ষণের অভিযোগ

ইউপি চেয়ারম্যানের বাড়িতে ঢুকে শিশু সন্তানকে কুপিয়ে হত্যা

এ সম্পর্কিত আরও পড়ুন

জৈন্তাপুরে খোলা হয়েছে ২১ আশ্রয়কেন্দ্র ও কন্ট্রোল রুম

ইপিজেডের পরিকল্পনা বাতিলের দাবিতে ডিসি অফিস ঘেরাও সাঁওতালদের

১৫ জেলায় বজ্রপাতে প্রাণহানি রোধে বসলো ইএসইএটি যন্ত্র

প্রশাসনের ‘নাম ভাঙিয়ে’ অবৈধভাবে বালু তুলছেন সাবেক ইউপি মেম্বার!