বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নেতাজির জন্মদিনে শোনানো হলো বঙ্গবন্ধুর ভাষণ

আপডেট : ২৩ জানুয়ারি ২০২২, ২২:২২

ভারতের স্বাধীনতা সংগ্রামের নেতা নেতাজি সুভাষচন্দ্র বসু। তার ১২৫তম জন্মদিনে শোনালো হলো বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ। ৫০ বছর আগে নেতাজিকে নিয়ে বঙ্গবন্ধুর সেই অনুভূতি ও মূল্যায়নের রেকর্ড পড়ে শোনানো হয়েছে।

রবিবার (২৩ জানুয়ারি) দক্ষিণ কলকাতার এলগ্রিন রোডে ‘নেতাজি ভবনে’ ভার্চ্যুয়ালি আয়োজন অনুষ্ঠান করা হয়েছে। সেখানে বঙ্গবন্ধুর রেকর্ড করা ভাষণ পাঠ করে শোনানো হয়। যা পাঠ করেন নেতাজির বংশধর সুমন্ত্র বসু। এলগ্রিন রোডের নেতাজির এ বাসভবন এখন নেতাজি জাদুঘর। সেখানেই বঙ্গবন্ধুকে নিয়ে নেতাজির জন্মদিবসে ধানমন্ডির বাসভবনে রেকর্ড করা ভাষণটি পড়ে শোনানো হয়।

নেতাজি ভবনে আজও সংরক্ষিত রয়েছে বঙ্গবন্ধুর ভাষণের সেই রেকর্ডটি। কলকাতার নেতাজি রিসার্চ ব্যুরো যা সংরক্ষিত করে রেখেছে। আজ সেই ভাষণের অডিও ক্লিপ বাজিয়ে শোনানোর কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা শোনানো সম্ভব হয়নি।

ফলে সেই ভাষণ পড়ে শোনানো হয়। নেতাজির প্রপৌত্র সাবেক সাংসদ অধ্যাপক সুগত বসু বলেন, করোনাভাইরাসের কারণে আমরা ভার্চ্যুয়ালি অনুষ্ঠান করেছি। কিন্তু আমাদের কাছে বঙ্গবন্ধুর সেই অডিও ক্লিপিং থাকা সত্ত্বেও তা শোনাতে পারিনি। পরবর্তীতে আমরা সেটি শোনাব।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রভাব খাটিয়ে মেয়েকে চাকরি, মন্ত্রীকে সরানোর নির্দেশ

৩১ বছর পর মুক্ত রাজীব-হত্যার সঙ্গে যুক্ত পেরারিভালান

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে নামাজের অনুমতি

শিবলিঙ্গ থাকার দাবি, জ্ঞানভাপি মসজিদ নিয়ে কী হচ্ছে ভারতে

এ সম্পর্কিত আরও পড়ুন

কাশ্মির নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ

অরুণাচল সীমান্তে চীনের তৎপরতা: ভারতীয় সেনা

তাজমহলের সেই ২২টি ‘গোপন কুঠুরির’ ছবি প্রকাশ

আন্দোলনের ঘোষণা কংগ্রেসের, তাতে রোগ সারবে কি