শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাতীয় দলের জন্য খেলোয়াড় খুঁজছেন হ্যাভিয়ার ক্যারেরা

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ০৫:৫২

জাতীয় দলের নতুন নিয়োগ পাওয়া স্প্যানিশ কোচ হ্যাভিয়েল ক্যাবরেরা নতুন কোচিং ষ্টাফদের সঙ্গে বসেছিলেন। নতুনদের মধ্যে রয়েছে জাতীয় দলের সাবেক গোলকিপার বিপ্লব ভট্টাচার্য এবং সাবেক ফুটবলার মাসুদ কায়সার পারভেজ, তিনি আগে থেকেই জাতীয় দলের সঙ্গে কাজ করে আসছেন।

এবার জাতীয় দলের সঙ্গে বিদেশি কোচিং ষ্টাফ নেওয়া হচ্ছে না। এখন থেকে দেশিরা কাজ করবেন। বিদেশি যারা ছিলেন তাদের সবাইকে বিদায় করা হয়েছে। ষ্টুয়াট ছিলেন সহকারি কোচ হিসাবে তাকে বিদায় দেওয়া হয়েছে সমঝোতার মাধ্যমে, যেভাবে হেড কোচ জেমিকে বিদায় দেওয়া হচ্ছে বা হয়েছে।

আরেকজন বিদেশি কোচ ইভান রাজলগ রয়েছেন, তার চুক্তির মেয়াদ এক বছরের জন্য। তকে কেন সমঝোতার মাধ্যমে বিদায় করা হয়নি তা নিয়েও প্রশ্ন রয়েছে। আসলে বিদেশি কোচ নিয়োগের বিষয়টি বাফুফে যেভাবে করে আসছিল তা স্বচ্ছতায় হয়েছে বলে মনে হয়নি। যখন তখন একজন বিদেশি এনে বলা হলো তিনি এই দায়িত্ব পালন করবেন। অথচ তার চেয়েও ভালো এবং উন্নত মানে এবং দক্ষ ষ্টাফ থাকার পরও রহস্যজনক কারনে অখ্যাত বিদেশিদের এনে জাতীয় ফুটবল দলের কোচিং ষ্টাফ হিসাবে জড়িয়ে দেওয়া হতো।

এবার বাফুফের বোধদয় হয়েছে। গত বারো তেরটা বছর দেশের জাতীয় দল গঠন, অপ্রয়োজনে বিদেশি কোচিং ষ্টাফ নিয়োগ করে সমালোচনার জন্ম দিয়েছে। সাফল্যের খাতা শূণ্য। কর্মকর্তাদের মুখে কথা ওই একটাই-ওই ম্যাচটা ভালো খেলেছে। ওই ম্যাচটাও গোল না মিস করলে জয় পেতাম। ওই ম্যাচে শেষ মুহুর্তে গোল না খেলে জয় এসে গিয়েছিল.....। এসব নানা কথায় এখন আর দেশের ফুটবল দর্শকদের মনে ধরে না। দেশের মানুষ চায় সাকসেস।

ন্যাশনাল টিম ম্যানেজম্যান্টে যারা রয়েছেন তারা বছরের পর বছর ধরে চেয়ারে আছেন। কিন্তু একটা ট্রফি দেশের মানুষকে উপহার দিতে পারেননি। এবার পরিকল্পনা বদলেছেন। বিদেশি কোচের সঙ্গে দেশি ষ্টাফ।

এই দেশিরাই স্প্যানিশ কোচকে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন কোচর হ্যাভিয়ার ক্যবরেরা।  এই স্প্যানিয়ার্ড বাফুপেতে বিপ্লব এবং কায়সারের সঙ্গে কথা বলে বাফুফের বাইরে উঠানে সংবাদ সম্মেলনে হ্যাভিয়ের জানালেন দেশের ঘরোয়া ফুটবল নিয়ে জেনেছেন। নারী ফুটবল দলের খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন। তাদের সাফল্যের কথা জেনে দারুন খুশি হ্যাভিয়ের।

কমলাপুর স্টেডিয়ামে বাফুফের একাডেমী দেখতে গিয়ে মন্তব্য করেছেন সঠিক পথেই রয়েছে একাডেমি। আজ উত্তর বারিধারা ক্লাবের অনুশীলন দেখতে যাবেন কোচ। শুক্রবার আবাহনী ক্লাবে গিয়েছিলেন খেলোয়াড়দের অনুশীলন দেখতে। সেদিন তার সঙ্গে কোচিং ষ্টাফ ছিলেন না। পালাক্রমে সব ক্লাবে যাওয়ার ইচ্ছা আছে, সেখানে বিপ্লবরাও যাবেন। 

৩ ফেব্রুয়ারি লিগ শুরু হবে। তার আগে যে কয়টা ক্লাবের অনুশীলন দেখা যায়। এর পর লিগশুরু হলে লিগের ম্যাচ দেখবেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। খুঁজবেন নতুন কোনো প্রতিভা।

ইত্তেফাক/টিআর  

এ সম্পর্কিত আরও পড়ুন

৮ মাসের জন্য ছিটকে গেলেন ইব্রাহিমোভিচ

আগামী মৌসুমেও লিভারপুলে থাকছেন সালাহ

নেইমারকে বিক্রি করতে রাজি পিএসজি, তবে...

এমবাপ্পে মিশনের পর রাফায়েলের দিকে ঝুঁকছে রিয়াল মাদ্রিদ

এ সম্পর্কিত আরও পড়ুন

রিয়ালকে এমবাপ্পের ‘ধন্যবাদ’

পুনরায় জমি পেলেন নারী ফুটবলার আঁখি

অপরাজেয় বার্সাকে হারিয়ে নারী চ্যাম্পিয়নস লিগের শিরোপা অলিম্পিক লিওঁ'র

কেন স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিলেন এমবাপ্পে