বুধবার, ১৮ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও টেকনিশিয়ান সংকট, স্বাস্থ্যসেবা ব্যাহত

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৩:১০

চিকিৎসক ও টেকনিশিয়ান সংকটে রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। রৌমারী উপজেলা ছয়টি ইউনিয়নের প্রায় সোয়া দুই লক্ষ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১০বছর আগে হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করা হলেও এখনো ৩১ শয্যার জনবলও নেই। 

হাসপাতালে এক্স-রে, ইসিজি ও আলট্রাসনোগ্রাফি মেশিন থাকলেও টেকনিশিয়ানের ও ডাক্তারের অভাবে অকেজো হয়ে পড়ে আছে। ফলে ব্রহ্মপুত্র নদদ্বারা কুড়িগ্রাম জেলা শহরের সাথে রৌমারী উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন চরাঞ্চলের মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। হাসপাতালে এসে ডাক্তার না পেয়ে ফিরে যেতে হয় রোগীদের। 

সোমবার (২৪ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা যায়, ২০১১ সালে হাসপাতালটি ৩১শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হলেও এখনও কাগজ-কলমে ৩১শয্যার জনবল দিয়ে চলছে। ২২জন চিকিৎসকের স্থলে মাত্র ৬জন, ২৫ নার্স স্থলে আছে ১২জন, ল্যাবসহ ৪জন টেকনিশিয়ান স্থলে শূন্য, ৬জন আয়া স্থলে শূন্য, ৩জন অফিস সহকারী স্থলে শূন্য, ৬জন এমএলএসএস স্থলে ১জন ও পরিছন্নকর্মী ৫জন স্থলে আছে ৩জন।

চিকিৎসাসেবা নিতে আশা রোগী হেলাল উদ্দিন বলেন, ডাক্তার ঠিকমতো হাসপাতালে থাকেনা, হাসপাতালে সকাল ১০টার সময় আয়ছি, এহন দুপুর অয়ছে, ডাক্তারের সিরিয়াল পাই নাই, লাইন ধইরা দারিয়ে রইসি।

বাগুয়ারচর গ্রামের আমিনা খাতুন বলেন, আমার মেয়ে রক্তশূন্যতা রোগে জন্য রৌমারী হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করি। কোন পরীক্ষা নিরীক্ষা হাসপাতালে হয় না, বাহির থেকে করতে হয়, আমরা গরীব মানুষ সরকারী হাসপাতালে চিকিৎসা নিতে আইসা ঔষধপত্র কিনে খাওয়াতে হয়।
 
ইছাকুড়ি গ্রামে ছাবের আলী বলেন, হাসপাতালের পরিবেশ অপরিষ্কার, গন্ধ, ডাক্তার ডেকে পাওয়া যায় না। ঔষধপত্র সব বাহির থেকে কিনতে হয়। পরে উন্নত চিকিৎসার জন্য কুড়িগ্রাম হাসপাতালে ভর্তি করি। 

রৌমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান বলেন, স্বাস্থ্যসেবারমান জনবলের স্বল্পতার কারণে কিছুটা ব্যাহত হচ্ছে। তবে আমরা বসে থাকি না, সামর্থ্য অনুযায়ী মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার চেষ্টা করি। টেকনিশিয়ান ও চিকিৎসক সংকটের কারণে হাসপাতালে এক্স-রে, ইসিজি ও আলট্রাসনোগ্রাফি মেশিন থাকলেও মানুষ সুবিধা পাচ্ছে না।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

ফুলবাড়ী টু-বালারহাট সড়ক: সংস্কার না হওয়ায় দূর্ভোগে লক্ষাধিক মানুষ

কুড়িগ্রামে মাদকসহ গ্রেফতার ৩ 

রাজারহাটে বোরো ধান কাটা শুরু

কুড়িগ্রামে হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন

এ সম্পর্কিত আরও পড়ুন

গাছের ডাল কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শিক্ষার্থীর মৃত্যু 

ফুলবাড়ীতে মাদকসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

রাজারহাটে জমজমাট ঈদের বাজার

রৌমারীতে ইটভাটার ধোঁয়ায় ধানগাছ নষ্টের অভিযোগ