শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘মুক্তিযুদ্ধে জয়ী হলেও স্বপ্নের বাংলাদেশ গড়ার যুদ্ধ এখনও শেষ হয়নি’

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৩:২৬

মুক্তিযুদ্ধে জয়ী হলেও স্বপ্নের বাংলাদেশ গড়ার যুদ্ধ এখনও শেষ হয়নি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, আমাদের সাম্প্রদায়িকতা, কুসংস্কার, দুর্নীতি ও জুলুমের বিরুদ্ধে জয়ী হতে হবে। দেশকে উন্নত করতে শিক্ষায় জ্ঞানে বিজ্ঞানে জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার যুদ্ধ বর্তমান প্রজন্মের সামনে। সেই যুদ্ধেও জয়ী হওয়ার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

সোমবার (২৪ জানুয়ারি) আগারগাঁওয়ে গণ-অভ্যুত্থান দিবসে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘গণঅভ্যুত্থান’ ৬৯’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ মুক্তিযুদ্ধে মাত্র ৯ মাসে জয়ী হতে পেরেছিল ইন্দিরা গান্ধী ও ভারতের জনগণের সহযোগিতার কারণে। ইন্দিরা গান্ধী মুক্তিযুদ্ধে অস্ত্র ও সেনা সহায়তা দিয়েছেন, সারা বিশ্বে দৃঢ়ভাবে কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন, এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছেন। সে কারণেই আমরা অল্প সময়ে যুদ্ধে জয়ী হতে পেরেছি। তা নাহলে যুদ্ধে জয়ী হতে আরও সময় লাগতো। কিন্তু আমাদের বিজয় সুনিশ্চিত ছিল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী। তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস শুধুমাত্র নয় মাসের যুদ্ধের ইতিহাস নয়। এর ব্যাপ্তি বিশাল। গণ-অভ্যুত্থানসহ মুক্তিযুদ্ধে উপনীত হওয়ার পূর্বের ইতিহাস তরুণ প্রজন্মকে জানাতে স্কুলের বইতে তা অন্তর্ভুক্ত করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ছয় দফা আন্দোলন ৬৯’ এর গণ-অভ্যুত্থানে চূড়ান্ত পরিণতি পেয়েছিল। এ আন্দোলনের কারণেই আইয়ুব খান পদত্যাগ করতে বাধ্য হয়েছিল, বঙ্গবন্ধুকে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল এবং ইয়াহিয়া খান পাকিস্তানের জাতীয় নির্বাচন দিতে বাধ্য হয়েছিল।

আলোচনা শেষে পথশিশুদের নিয়ে পরিচালিত স্কুল ইউরেকার শিক্ষার্থীরা ছড়া পাঠ করে। এরপর স্বভূমি লেখক শিল্পী গোষ্ঠীর শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

ইত্তেফাক/এমএএম