বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৫:৫৭

নরওয়ের রাজধানী অসলোতে সোমবার (২৪ জানুয়ারি) তালেবান ও পশ্চিমা কূটনীতিকরা বৈঠকে বসতে যাচ্ছেন। আফগানিস্তানের মানবিক সংকট ও মানিবাধিকার বিশেষ করে নারী স্বাধীনতায় কট্টর এই ইসলামপন্থীদের দ্বারা খর্ব হয়েছে তাই আলোচনার মূল বিষয়। 

গত বছরের আগস্টে তালেবানের ক্ষমতায় ফেরার পর এটি তাদের এ ধরনের  প্রথম বৈঠক। তালেবান প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানী, ইতালি, ইউরোপীয় ইউনিয়ন ও নরওয়ের প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করবে।

তালেবানের ১৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তাদের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তারা শনিবার তিন দিনের সফরে নরওয়ে সরকারের ভাড়া করা বিমানে করে শনিবার অসলো এসে পৌঁছান। নরওয়ের উদ্যোগে রুদ্ধদ্বার এই বৈঠক অসলোর বাইরে পাহাড়ের ওপর সোরিয়া মোরিয়া হোটেলে অনুষ্ঠিত হচ্ছে।

উল্ল্যেখ্য, তালেবানদের ক্ষমতা দখলের পর বিদেশী সাহায্য নির্ভর আফগান অর্থনীতিতে তীব্র সংকট চলছে। দেশটির দুই কোটি ৩০ লাখ কিংবা ৫৫ শতাংশ লোক দুর্ভিক্ষের হুমকিতে রয়েছে। এ সংকট মোকাবেলায় দেশটির চার’শ ৪০ কোটি ডলার সহায়তা প্রয়োজন।

তালেবান ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তান শাসন করেছিল। সে সময়ে তারা ব্যাপকভাবে মানবাধিকার লংঘন করে বলে অভিযোগ রয়েছে। তালেবান আফগানিস্তানে এবারে কি ধরনের শাসন চালায় আন্তর্জাতিক সম্প্রদায় তা দেখার অপেক্ষায় রয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আবার আলোচনায় নর্দান আয়ারল্যান্ড প্রটোকল

‘করোনার চেয়ে বেশি মৃত্যু দূষণে’

পরিবেশ দূষণে ২০১৯ সালে ৬ জনের মধ্যে ১ জনের মৃত্যু

রাশিয়ার ওপর ইউরোপের নিষেধাজ্ঞা অর্থনৈতিক আত্মহত্যার সমতুল্য: পুতিন

এ সম্পর্কিত আরও পড়ুন

এলিজাবেথ লাইনের উদ্বোধন রানি দ্বিতীয় এলিজাবেথের

মূল্যবৃদ্ধিতে শিশুদের অপুষ্টি বিপর্যয়কর হতে পারে

কিউবা নীতিতে বদল আনলো যুক্তরাষ্ট্র

বিশ্বে সবচেয়ে বেশি কারাবন্দি চীনের উইঘুর মুসলিমরা