বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাদুঘরে রাখা হলো রাজ্জাকের ব্যবহৃত জিনিসপত্র

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১৬:৪০

ঢাকাই সিনেমার কিংবদন্তি অভিনেতা ছিলেন আব্দুর রাজ্জাক। অভিনয়ের জন্য পেয়েছেন নায়করাজ উপাধি। শুধু কি উপাধি, অভিনয়ের জন্যই বাঙালির হৃদয়ে দাগ কেটে রয়েছেন আজও।

নায়করাজ রাজ্জাকের ৮০তম জন্মদিন গতকাল (২৩ জানুয়ারি)। বিশেষ এই দিনে নায়করাজের ব্যবহৃত জিনিসপত্র হস্তান্তর করা হয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের উপস্থিতিতে আজ রোববার রাজ-পরিবারের পক্ষে ছেলে অভিনেতা সম্রাট রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবি ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য হস্তান্তর করেন।

সম্রাট জানিয়েছেন, ‘করোনার কারণে পারিবারিকভাবে কোনও আয়োজন করা হচ্ছে না এবার। তবে পরিবারের পক্ষ থেকে ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে রাখার জন্য আব্বুর ব্যবহৃত কিছু সামগ্রী দিয়েছি। আর্কাইভের এই উদ্যোগটি বেশ প্রশংসনীয়।’

ছবি: সংগৃহীত

রাজ্জাক ১৯৪২ সালের আজকের দিনে (২৩ জানুয়ারি) পশ্চিমবঙ্গের দক্ষিণ কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। জন্মস্থান কলকাতায় সপ্তম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় মঞ্চ নাটকের মাধ্যমে অভিনয়জীবন শুরু করেন এবং ১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বাংলাদেশি চলচ্চিত্রে তাঁর অভিষেক ঘটে। এর পরের ইতিহাস সবার জানা।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

চলতি বছরে অর্জুন-মালাইকার মালাবদল!

কমছে গ্রাহকসংখ্যা, কর্মী ছাঁটাই করলো নেটফ্লিক্স

ক্ষতবিক্ষত মুখ নিয়ে হাজির হলেন প্রিয়াঙ্কা!

কানে এক টুকরো বাংলাদেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

নুসরাতের নামে ‘সন্ধ্যান চাই’ পোস্টার

কলকাতায় রয়েল ক্যাফের সৌজন্যে ‘টেলিসিনে অ্যাওয়ার্ড’ অনুষ্ঠিত

কান চলচ্চিত্র উৎসবে ‘মুজিব’র পোস্টার

কানে অভিষেক-ঐশ্বরিয়ার সঙ্গে অনন্ত-বর্ষা