বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিদ্রোহীদের হাতে আটক বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট

আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ২০:১১

বিদ্রোহী সৈন্যদের হাতে আটক হয়েছেন বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর। দেশটির একাধিক সেনাশিবিরে প্রচণ্ড গোলাগুলির পর রবিবার (২৩ জানুয়ারি) একটি সেনা শিবিরে বিদ্রোহী সেনারা তাকে আটক করে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ক্ষুব্ধ প্রতিবাদকারীরা রবিবার রাস্তায় বের হয়ে এসে বিদ্রোহীদের প্রতি সমর্থন জানায় ও প্রেসিডেন্ট কাবোরের রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয়ে হামলা চালিয়ে তছনছ করে। পরে বুরকিনা ফাসোর সরকার রবিবার রাত ৮টা থেকে পরবর্তী দু’দিনের জন্য দেশজুড়ে কারফিউ জারি করেছে। একইসঙ্গে দেশটির সব স্কুলও দুদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

রবিববার বেশ কয়েকটি সামরিক ক্যাম্প থেকে কয়েক ঘণ্টা ধরে গোলাগুলির শব্দ শোনা যায়। সোমবার (২৪ জানুয়ারি) সকালেও প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রাষ্ট্রপতি বহরের বেশ কয়েকটি সাঁজোয়া যানে গুলির অনেকগুলো চিহ্ন দেখা গেছে। যদিও গোলাগুলির এসব ঘটনার পর সামরিক অভ্যুত্থান ঘটতে চলেছে বলে যে গুজব ছড়িয়ে পড়েছিল, তা অস্বীকার করে দেশটির সরকার।

সম্প্রতি পশ্চিম আফ্রিকার এই দেশটিতে জঙ্গিরা কিছুদিন পরপরই বেসামরিক ও সেনাদের হত্যা করছিল। এতে দেশজুড়ে হতাশা ছড়িয়ে পড়ে। এসব জঙ্গিদের কোনো কোনো অংশের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদার সম্পর্ক আছে। 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

এলিজাবেথ লাইনের উদ্বোধন রানি দ্বিতীয় এলিজাবেথের

মূল্যবৃদ্ধিতে শিশুদের অপুষ্টি বিপর্যয়কর হতে পারে

কিউবা নীতিতে বদল আনলো যুক্তরাষ্ট্র

বিশ্বে সবচেয়ে বেশি কারাবন্দি চীনের উইঘুর মুসলিমরা

এ সম্পর্কিত আরও পড়ুন

শিবলিঙ্গ থাকার দাবি, জ্ঞানভাপি মসজিদ নিয়ে কী হচ্ছে ভারতে

ম্যালেরিয়া নির্মূলে বিজ্ঞানীদের উদ্যোগ

কাশ্মির নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ

জীবনের ঝুঁকি নিয়ে তরুণীর টিকটক