শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বহু বড় বড় মানুষ আছেন যারা ফুটবলে সুযোগ পান না

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ০৯:৩৮

এক সময় ফুটবল খেলতেন। কিন্তু ফুটবল খেলোয়াড় হওয়ার সুপ্ত বাসনা পূরণ হয়নি তার। এখনো তার শরীরে ফুটবলের নাচন আছে। শিক্ষা জীবন শেষে টিভি সাংবাদিকতায় এসেও চলে গিয়েছিলেন করপোরেট হাউজে। পেশাগত জীবনটা অনেক দূর চলে গেলেও মনের আঙ্গিনা জুড়ে ফুটবলের গড়াগড়ি।

আফসোস হচ্ছে দেশের ফুটবলের হতশ্রী ছবি দেখে। রাকঢাক না করে পুষে থাকা রাগ-ক্ষোভ উগড়ে দিয়ে বলেই দিলেন ‘ফুটবলটা শেষ হয়ে গেছে’। নিজের উদ্যোগে একটা কিছু গড়ে তোলার সুযোগ পাচ্ছেন না।

মনের মধ্যে লুকিয়ে থাকা একটা পরিকল্পনার কথা টেবিলের আলোচনায় মেলে ধরে বললেন, ‘৮ থেকে ১০ বছরের ৩০ জন খুদে প্রতিভাবান খেলোয়াড়কে নিয়ে একটা প্রশিক্ষণ কার্যক্রম শুরু করতে হবে। এই খেলোয়াড়রা বাংলাদেশের কোনো ফুটবল খেলা দেখতে পারবে না। কড়া নির্দেশ। তারা শুধু ইউরোপের খেলা দেখবে আর ইউরোপের কোচিং স্টাফের কাছে প্রশিক্ষণ গ্রহণ করবে। এভাবে তিন-চারটা প্রতিষ্ঠান ৩০ জনকে নিয়ে একই সিলেবাসে প্রশিক্ষণ দেবে এবং একটা সময় গিয়ে এই দলগুলো একে অপরের মধ্যে খেলবে। তাদের খেলার সঙ্গে কোনোভাবেই দেশের পিছিয়ে থাকা নিম্নমানের ফুটবলের সঙ্গে খেলবে না। পাঁচ বছর পর এরা যেখানে খেলবে তাদের খেলার ধাঁচ দর্শকের চোখে পড়বে। জাতীয় দলের হয়ে এই ফুটবলাররা তখন লড়াইয়ে নামলে বদলে যাবে চেহারা। আমার কাছে শত কোটি টাকা থাকলে ইউরোপীয়ান কোচিং স্টাফ এনে দায়িত্ব কাজ করতাম।

ফুটবল ফেডারেশন পরিচালনা করার জন্য দেশে বহু বড় বড় মানুষ আছেন যারা সুযোগ পান না।’ আপনি এতো সব কথা বললেন। নামটা কি প্রকাশ করা যাবে। ‘আমার নাম উদয় হাকিম।’ টাকা হলে ফুটবল উন্নয়ন করতে সবাই পারে। উদয় হাকিম বলেন, ‘এখানে টাকার বিষয় না। আপনাকে আগে পরিকল্পনা তৈরি করতে হবে। তারপর বাস্তবায়নের পথ নিজেকে বানাতে হবে। কেউ আপনাকে ফুটবলের জনপথ বানিয়ে দেবে না।

আপনি যখন একটা বুবনন দেবেন তখন টাকাওয়ালা মানুষদের আকৃষ্ট করতে পারবেন। কাজ করতে হবে। স্পন্সর আপনার কাছে আসবে। উদয় হাকিম বললেন, ‘মধ্যপ্রাচ্যের একজন ধনকুবের সন্ধান পেয়েছেন তিনি। তার কানে তুলে দিয়েছেন ফুটবলার তৈরি একটা বড় কারখানা গড়ে তোলা যায় বাংলাদেশে। এটা নিয়ে কাজও করা হচ্ছে দেখা যাক হয় কি না।’ 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

৮ মাসের জন্য ছিটকে গেলেন ইব্রাহিমোভিচ

আগামী মৌসুমেও লিভারপুলে থাকছেন সালাহ

নেইমারকে বিক্রি করতে রাজি পিএসজি, তবে...

এমবাপ্পে মিশনের পর রাফায়েলের দিকে ঝুঁকছে রিয়াল মাদ্রিদ

এ সম্পর্কিত আরও পড়ুন

রিয়ালকে এমবাপ্পের ‘ধন্যবাদ’

পুনরায় জমি পেলেন নারী ফুটবলার আঁখি

অপরাজেয় বার্সাকে হারিয়ে নারী চ্যাম্পিয়নস লিগের শিরোপা অলিম্পিক লিওঁ'র

কেন স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিলেন এমবাপ্পে