বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এখনো ফেসবুকে ‘মৃত’, টুইটারে তসলিমার আকুতি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১১:২৬

ভারতে নির্বাসিত বিতর্কিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনকে ‘মৃত’ ঘোষণা করেছে ফেসবুক। গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেলে তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করে দেখা যায়, তার অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এক সপ্তাহ পার হলেও সেই ‘রিমেম্বারিং’ এখনো ঝুলে আছে তসলিমার অ্যাকাউন্টে। এর জবাবে এক টুইট করেছেন তিনি।

টুইটে তসলিমা বলেন, আমি এখনো মরিনি ফেসবুক। দয়া করে ‘রিমেম্বারিং’ ট্যাগটি সরিয়ে দিন এবং আমাকে বাঁচতে দিন।

তসলিমার ফেসবুক

সাধারণত কেউ মারা গেলে অ্যাকাউন্ট এভাবে রিমেম্বারিং করে দেয় ফেসবুক। তসলিমার রিমেম্বারিং মেসেজে ফেসবুক লিখেছে, ‘আমরা আশা করি যারা তসলিমা নাসরিনকে ভালোবাসেন, তারা তাকে স্মরণ ও সম্মানিত করার জন্য তার প্রোফাইল দেখে সান্তনা খুঁজে পাবেন।’

গত সপ্তাহের সোমবার নিজের মৃত্যু নিয়ে অনুভূতি প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দিয়েছিলেন তসলিমা। পোস্টটিতে তিনি লিখেছিলেন, ‘আমি চাই আমার মৃত্যুর খবর প্রচার হোক চারদিকে। মৃত্যুতেই জীবনের সমাপ্তি। আমার জীবনকে আমি অর্থপূর্ণ করতে চেয়েছি। মৃত্যুটাও চাই অর্থপূর্ণ হোক।’ ওই পোস্ট দেওয়ার একদিনের মধ্যেই তাকে ‘মৃত’ দেখাতে শুরু করে ফেসবুক।

প্রসঙ্গত, ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং করতে হলে সাধারণত একটি ফরম পূরণ করে ফেসবুকের কাছে আবেদন করতে হয়। কেউ মারা যাওয়ার পর ওই তথ্য যাচাইপূর্বক ব্যবস্থা নেয় ফেসবুক। কিন্তু তসলিমা নাসরিনের ক্ষেত্রে কী ঘটেছে সেটি এখনো স্পষ্ট নয়। তবে এরই মধ্যে লেখিকাকে তার আইডি ফিরিয়ে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

 

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

শিবলিঙ্গ থাকার দাবি, জ্ঞানভাপি মসজিদ নিয়ে কী হচ্ছে ভারতে

কাশ্মির নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ

অরুণাচল সীমান্তে চীনের তৎপরতা: ভারতীয় সেনা

তাজমহলের সেই ২২টি ‘গোপন কুঠুরির’ ছবি প্রকাশ

এ সম্পর্কিত আরও পড়ুন

আন্দোলনের ঘোষণা কংগ্রেসের, তাতে রোগ সারবে কি

তাজমহলের ঘরে কী রহস্য লুকিয়ে আছে

চিন্তন শিবিরে প্রিয়াঙ্কা গান্ধীকে কংগ্রেসের প্রেসিডেন্ট করার দাবি 

বিপ্লবের পদত্যাগের ১ ঘণ্টার মধ্যেই ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হলেন মানিক