বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুশ-ইউক্রেন উত্তেজনা: ইউরোপীয় নেতাদের সঙ্গে বাইডেনের ভিডিও কল

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১২:০৮

ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। এর মাঝেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউরোপীয় নেতাদের সঙ্গে ভিডিও কলে কথা বলেছেন। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতি অনুযায়ী, ভিডিও কলে উপস্থিত ছিলেন ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসালা ভন ডার লিয়েন, ইউরোপীয়ান কাউন্সিল প্রেসিডেন্ট চার্লস মিশেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোলেনবার্গ, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

ভিডিও কলে উপস্থিত নেতাগণ জানান, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন রয়েছে তাদের। চলমান উত্তেজনা নিরসনে কূটনৈতিক তৎপরতা এবং রাশিয়ার সঙ্গে বিশ্ব নেতাদের সাম্প্রতিক আলোচনা পর্যালোচনা করার কথা বলেন তারা।

এর আগে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছিল, যেকোনো সময় রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে বসতে পারে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র প্রায় আট হাজার ৫০০ সেনাকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছে দেশটি। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

রুশ সেনা

মঙ্গলবার (২৫ জানুয়ারি) পেন্টাগন আরও জানায়, কোথায় এসব সেনা মোতায়েন করা হবে তা এখন পর্যন্ত সিধান্ত নেওয়া হয়নি। 

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, এটি তখনই শুধুমাত্র ঘটবে যখন ন্যাটো সামরিক জোট একটি দ্রুত-প্রতিক্রিয়া বাহিনী সক্রিয় করার সিদ্ধান্ত নেয় বা রুশ সেনা মোতায়েনের আশে পাশে অন্য পরিস্থিতি তৈরি হয়।

তিনি আরও বলেন, ইউক্রেনে মোতায়েন করার কোনো পরিকল্পনা নেই। 

এদিকে, গত সোমবার (২৪ জানুয়ারি) ন্যাটো জোট ঘোষণা করেছে, পূর্ব ইউরোপে জোটের সদস্য দেশগুলোতে বাড়তি যুদ্ধ জাহাজ ও যুদ্ধ বিমান পাঠানো হচ্ছে।  

ন্যাটো বলছে, তাদের সৈন্যদের প্রস্তুত রাখা হচ্ছে। ওই অঞ্চলে যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ প্রস্তুত।  

পশ্চিমা এই সামরিক জোটের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করা হবে। বাড়তি সৈন্য প্রস্তত ও প্রতিরোধ ক্ষমতা আরও শক্তিশালী করা হচ্ছে। 

ডেনমার্ক, স্পেন, বুলগেরিয়া এবং নেদারল্যান্ডসসহ ন্যাটোর সদস্য দেশগুলো প্রতিরক্ষা জোরদার করতে পূর্ব ইউরোপে আরও জঙ্গি বিমান এবং রণতরী পাঠাচ্ছে।

  

 

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়ার ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা, জি৭ এর সঙ্গে আলোচনায় বাইডেন

ডোনেস্কে রাশিয়ার হামলায় নিহত ২১

রাশিয়াকে ‘গ্যাস ব্লাকমেইল’ ব্যবহার করতে দেবে না যুক্তরাষ্ট্র

ইউক্রেনের জন্যে ৩৩০০ কোটি ডলার সহায়তার প্রস্তাবনা বাইডেনের

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়াকে আক্রমণ করছে না যুক্তরাষ্ট্র: বাইডেন  

এশিয়ায় আসবেন বাইডেন, সফর করবেন জাপান-দ. কোরিয়ায়

ইউক্রেনে আরও কামান পাঠাবেন বাইডেন

ইউক্রেন ইস্যু নিয়ে মিত্রদের সঙ্গে বাইডেনের জরুরি বৈঠক