শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইইউর কাছে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে চিঠি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৮:১৮

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে চিঠি দেওয়া হয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানেক এ চিঠি লিখেন।

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে চিঠি দিয়েছে আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংগঠন। বিষয়টি ২০ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে প্রচার করা হয়। 

কূটনৈতিক সূত্র জানায়, গত ২০ জানুয়ারি বাংলাদেশ প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিমালাবিষয়ক জ্যেষ্ঠ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেলের কাছে একটি চিঠি লিখেন স্লোভাকিয়ার ইউরোপীয় পার্লামেন্ট সদস্য ইভান স্টেফানেক। ওই চিঠিতে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রসঙ্গটি উল্লেখ করেছেন তিনি।

ইভান স্টেফানেক। ছবি: সংগৃহীত

ইভান স্টেফানেক চিঠিতে লিখেছেন, ‘দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটসের হিসাব অনুযায়ী, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিশেষ করে পুলিশ ও র‌্যাবের মাধ্যমে মানবাধিকার ব্যাপক লঙ্ঘিত হয়েছে। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত ১ হাজার ১৩৪টি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটেছে।’ এসব তথ্যের ভিত্তিতে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য ক্ষমতা প্রয়োগের অনুরোধ জানান তিনি। 

ইত্তেফাক/এএএম