শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রা ছাড়ছে বাংলাদেশ ব্যাংক

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ০৫:৩০

আগামী ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উদ্যাপিত হবে। এ উপলক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ও জাপান মিন্টের যৌথ উদ্যোগে একটি ৫০ টাকা মূল্যমান স্মারক রৌপ্য মুদ্রা মুদ্রণ করা হয়েছে। যা আগামী ১০ ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশ ব্যাংক বাজারে ছাড়বে। স্মারক রৌপ্য মুদ্রাটি বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস ও বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘর, মিরপুর থেকে এবং জাপান মিন্ট কর্তৃক জাপানে বিক্রয় করা হবে।

স্মারক রৌপ্য মুদ্রাটির ডিজাইন ও স্পেসিফিকেশনে বলা হয়েছে, ৫০ টাকা অভিহিত মূল্যের ৩৫ মিলিমিটার ব্যাসবিশিষ্ট, গোলাকার ও  শূন্য দশমিক ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত স্মারক রৌপ্য মুদ্রাটির ওজন ২০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে ‘বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বর্ষপূর্তি’ লোগো, লোগোর উপরিভাগে ডালসহ জাপানের জাতীয় ফুল চেরীফুল এবং লোগোর নিচে পানিতে ভাসমান কলিসহ বাংলাদেশের জাতীয় ফুল শাপলা কালার প্রিন্ট প্রযুক্তিতে মুদ্রণ করা হয়েছে।

এছাড়া, সম্মুখভাগে লোগোর বামদিকে ওপরে ‘50 TAKA’ এবং নিচে ‘৫০ টাকা’ মুদ্রিত রয়েছে। স্মারক মুদ্রার পেছনভাগে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ, স্মৃতিসৌধের উপরিভাগে বৃত্তাকারভাবে ‘বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০তম বর্ষপূর্তি, বাংলা ও ইংরেজিতে ‘বাংলাদেশ ব্যাংক’ এবং স্মৃতিসৌধের নিচে ‘1972-2022’ মুদ্রিত রয়েছে। বাংলাদেশে বর্ণিত স্মারক রৌপ্য মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ দাম পাঁচ হাজার টাকা।-প্রেস বিজ্ঞপ্তি

 

 

           

 

 

 

 

 

 

ইত্তেফাক/ইউবি