বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রুশ-ইউক্রেন সংকটের প্রেক্ষাপটে বিকল্প জ্বালানি পরিকল্পনা

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ২০:৩০

ইউক্রেনে আক্রমণের কারণে রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার জবাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তেল ও গ্যাস রপ্তানি বন্ধ করতে পারে এই আশংকা করে পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে জ্বালানি সরবরাহের বিকল্প পথ বের করতে ইউরোপের দেশগুলো এবং বিশ্বের জ্বালানি উৎপাদনকারীদের সঙ্গে কাজ করছে বাইডেন প্রশাসন।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সাংবাদিকদের ব্রিফিং দেয়ার সময় প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেন, “উত্তর আফ্রিকা থেকে মধ্যপ্রাচ্য এবং এশিয়া থেকে আমেরিকা, বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে রাশিয়ার গ্যাস বাদে প্রাকৃতিক গ্যাসের মজুদ খুঁজে বের করার জন্য আমরা কাজ করে চলেছি”।

এই বিকল্প পরিকল্পনার লক্ষ্য রাশিয়ার জ্বালানি সরবরাহকে অস্ত্র হিসাবে ব্যবহার করা নিয়ে ইউরোপিয়ান মিত্রদের উদ্বেগ প্রশমন করা। ইউরোপের প্রাকৃতিক গ্যাসের প্রায় ৪০ শতাংশই মস্কো সরবরাহ করে থাকে এবং বিগত কয়েক মাস রাশিয়া সরবরাহ কমিয়ে দেয়ায় ইউরোপের জ্বালানি মজুদ উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

প্রশাসনের আরেক কর্মকর্তা বলেন রাশিয়ার ফেডারেল বাজেটের প্রায় অর্ধেক আসে তেল ও গ্যাস রপ্তানি থেকে যার অর্থ হচ্ছে মস্কো ইউরোপে সরবরাহ করা জ্বালানি আয়ের ওপর একইভাবে নির্ভরশীল।

জ্বালানির জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান মিত্ররা অন্যান্য দেশের মধ্যে কাতারের কথা ভাবছেন কিনা এমন তথ্য নিশ্চিত করতে অস্বীকার করেন হোয়াইট হাউজ প্রেস সেক্রেটারি জেন সাকি।

প্রেসিডেন্ট জো বাইডেন ৩১শে জানুয়ারি কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির সঙ্গে হোয়াইট হাউজে বৈঠক করবেন। হোয়াইট হাউজ জানিয়েছে বৈঠকে আলোচনার অন্যতম বিষয় হবে বৈশ্বিক জ্বালানি সরবরাহের স্থিতিশীলতা নিশ্চিত করা।

যদিও বিকল্প পরিকল্পনা গুরুত্বপূর্ণ, বিশ্লেষকরা বলছেন চলমান অবকাঠামো বদলে বিকল্প কিছু করাটা সহজ হবে না, বিশেষ করে বর্তমানের বৈশ্বিক সরবরাহ সংকটের মধ্যে।

রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে সোমবার যুক্তরাষ্ট্র ৮,৫০০ সেনা সদস্যকে অতি মাত্রায় সতর্ক অবস্থায় রেখেছেন যে কোনো সময় পূর্ব ইউরোপ পাঠানোর জন্য। যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের হিসাব অনুযায়ী পুতিন ঐ স্থানে ১ লাখ ২৭ হাজার সেনা মোতায়েন করেছেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

ইউক্রেন যুদ্ধ বিশ্বের সব অংশকে প্রভাবিত করবে: বাইডেন

কলকাতায় নার্স-পুলিশ ধস্তাধস্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

নাইজেরিয়ায় উগ্রপন্থীদের হামলায় নিহত ৫০

সিন্ধু প্রদেশে পানি সংকট, অনিয়ম প্রশাসনের

করোনা বিধিনিষেধ ওঠার পর মৃত্যুদণ্ড কার্যকর বেড়েছে

আরও জোরালো সংঘর্ষের আশঙ্কা করছেন জেলেনস্কি