শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গোলাম মুস্তাফাসহ ৫ গুণীজন পাচ্ছেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ২২:২৬

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে দেশে প্রথমবারের মতো প্রবর্তিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ পাচ্ছেন দেশবরেণ্য আবৃত্তি ও অভিনয়শিল্পী প্রয়াত গোলাম মুস্তাফাসহ ৫ গুণীজন। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুরু হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পাঁচ দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন এবং পদক প্রদান করবেন। 

আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ্ ইত্তেফাক অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এবারের এই আয়োজনে ২০২০ সালের জন্য গোলাম মুস্তাফাকে (মরণোত্তর) এ পদক প্রদান করা হবে। ২০২১ সালের জন্য সৈয়দ হাসান ইমাম ও আশরাফুল আলম এবং ২০২২ সালের জন্য জয়ন্ত চট্টোপাধ্যায়, কাজী মদিনা ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে এ পদক প্রদান করা হবে। 

এবার করোনাকালের জন্য জানুয়ারিতে এ পদক প্রদান করা হলেও এরপর প্রতিবছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে এ পদক প্রদান করা হবে বলে জানান আহ্কাম উল্লাহ্। এছাড়া আবৃত্তি শিল্পের বিকাশে অবদানের জন্য ৫টি প্রতিষ্ঠানসহ দেশের ৫০ জন আবৃত্তিকারকে ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক’ প্রদান করা হবে।

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নতুন ব্যবস্থাপনায় সারাদেশের প্রতিটি জেলা থেকে ভার্চুয়ালি সাড়ে চার হাজার আবৃত্তি শিল্পী এ উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে ‘জন্মের সুবর্ণে জাগো সম্প্রতির স্বরে মুক্তির ডাক দেয় পিতা আজও ঘরে ঘরে’ এই শ্লোগানে সারাদেশের আবৃত্তি সংগঠনগুলোর ফেডারেশন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ উৎসবের আয়োজন করেছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম. খালিদ।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

‘বীরের মুখে বীরত্ব গাথা’ বইয়ের মোড়ক উন্মোচিত

রাজধানীতে ১০ কেজি গাঁজাসহ গ্রেফতার ১

স্বরাষ্ট্রমন্ত্রীর নামে চাঁদাবাজি, ছাত্রলীগ নেতা আটক

যেখানে হাত দিচ্ছি সেখানেই অনিয়ম: ভোক্তার ডিজি

এ সম্পর্কিত আরও পড়ুন

‘মেডিয়েশন আন্দোলনকে এগিয়ে নিতে হবে’

রাজউকের নতুন চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা

জাতীয় জাদুঘর আধুনিকায়ন হচ্ছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

চাকরির পেছনে না ছুটে শরিফা এখন উদ্যোক্তা