বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউল্যাবে ‘ডিফারেন্সমেকার ২০২১’ এর গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ০১:১৫

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) অনুষ্ঠিত হয়ে গেল যুব উদ্যোক্তা প্রতিযোগিতা ‘ডিফারেন্সমেকার ২০২১’ এর গ্র্যান্ড ফাইনাল। গত শনিবার (২২ জানুয়ারি) ম্যাসাচুসেটস্ লোয়েল বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত ডিফারেন্সমেকার প্রোগ্রামের সঙ্গে লাইসেন্সিং চুক্তির অধীনে অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি। অনুষ্ঠানটি আয়োজনে প্রযুক্তিগত সহায়তা প্রদান করে ইএমকে সেন্টার ।

ডিফারেন্সমেকার হল একটি ক্যাম্পাস-বিস্তৃত প্রোগ্রাম যা শিক্ষার্থীদের সমস্যা সমাধান করতে এবং তাদের ধারণাগুলি অনুসরণ করতে সাহায্য করে এবং বিশ্বে একটি ইতিবাচক প্রভাব রাখার উপর ফোকাস করে। উদ্যোগটি শিক্ষার্থীদের তাদের সমস্যা সমাধান করতে এবং তাদের ধারণাগুলিকে বাস্তবে পরিণত করার জন্য সংস্থান সরবরাহ করে। এর উদ্দেশ্য, শিক্ষার্থীদের একটি সৃজনশীল মানসিকতা বিকাশে এবং তাদের সমাজের মধ্যে একটি পার্থক্য তৈরি করতে সহায়তা করা।

এদিন সন্ধ্যায় বিচারক প্যানেলের উপস্থিতিতে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত সাত প্রতিযোগী তাদের ব্যবসায়িক পরিকল্পনা উপস্থাপন করেন। তাদের মধ্যে মুহতাসিন আরিফ চৌধুরী ও আসিফ ফাইয়াদের সমন্বয়ে গঠিত টিম শেইপশিফটার, বাংলাদেশি ভোক্তাদের কাছে ল্যাব-উৎপাদিত মাংস পরিচয় করিয়ে দেওয়ার এবং এই প্রক্রিয়ায় কার্বন নিঃসরণ কমাতে ইতিবাচক প্রভাব তৈরি করার জন্য তাদের ধারণার জন্য চ্যাম্পিয়ন হয়েছে। পাশাপাশি কাজী তৌফিক তাজিম তন্ময়ের টিম ফ্রেসার তাদের অ্যাকোয়াপোনিক্স ব্যবহার করে মাছ চাষের ধারণার জন্য প্রথম রানার-আপ হয়েছে এবং নওশীন মুবাশশিরা রোদেলার টিম প্যাপিরাসিফাই একটি অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে ব্যবহৃত বই পুনঃব্যবহার করার পরিকল্পনার জন্য দ্বিতীয় রানার-আপ হয়েছে।

বিজয়ীরা নগদ পুরস্কার, উদ্যোক্তা এবং ডিজাইন চিন্তার আন্তর্জাতিক প্রশিক্ষণে যোগদানের জন্য বৃত্তি এবং প্রযুক্তিগত ও ব্যবসায়িক মডেলিং বিশেষজ্ঞদের কাছ থেকে বছরব্যাপী মেন্টরশিপ পাওয়ার সুযোগ পেয়েছে। আদিত্য শৌম, ব্যবসায়িক কৌশলবিদ এবং সামাজিক উদ্যোগ উজ্জ্বলা লিমিটেডের প্রতিষ্ঠাতা, ট্রুভালু এন্টারপ্রাইজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শারওয়াত ইসলাম এবং ওবামা স্কলার ও ওয়াইওয়াই ভেঞ্চারসের প্রতিষ্ঠাতা খায়রুল ইসলাম সজীব বিচারক প্যানেলের সদস্য হিসেবে অংশ নেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউল্যাবের ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান এবং বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর সামসাদ মর্তুজা। এ বিষয়ে দেশ-বিদেশের উদ্যোক্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিচারক প্যানেলের সদস্যরা এবং অতিথি বক্তারা তরুণ উদ্যোক্তাদের আর্থিক পরিকল্পনা এবং আর্থিক প্রজেকশন ক্ষমতা জোরদার করার এবং একটি সফল ব্যবসায়িক মডেল তৈরির জন্য গভীরভাবে মার্কেট গবেষণার গুরুত্বের ওপর জোর দেন।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিলো পাবিপ্রবি 

র‌্যাগিংয়ের দায়ে যবিপ্রবির ৩ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

শাবিপ্রবিতে ‘অনলাইন প্রবলেম সলভিং প্রতিযোগিতা’ 

এ সম্পর্কিত আরও পড়ুন

জাবি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় জড়িতদের শাস্তির দাবি

সোমবার খুলছে খুলনা বিশ্ববিদ্যালয়  

ইউআইইউ’র “স্মার্টার ইউরোপ অ্যাওয়ার্ড ২০২২” অর্জন 

ঢাবিতে নিয়োগ নিয়ে দুই অধ্যাপকের দ্বন্দ্ব, হাইকোর্টে রিট