শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জেনে নিন র‌্যাংকিং নির্ধারণে অ্যালেক্সার বিকল্প 

আপডেট : ২৯ জানুয়ারি ২০২২, ১৪:২১

ইন্টারনেট দুনিয়ায় ওয়েবসাইটের গ্লোবাল র‍্যাংকিং নির্ধারণের সবচেয়ে জনপ্রিয় টুল অ্যালেক্সা ডটকম বন্ধ হচ্ছে। কনটেন্ট রিসার্চ, অ্যানালাইসিস, কিওয়ার্ড খুঁজে বের করা ও অন্যান্য কাজে এত দিন ধরে সহায়তা করে আসছিলো অ্যালেক্সা ডটকম। তবে এর বিকল্প অনেক ওয়েবসাইট রয়েছে। চলুন সেগুলো সম্পর্কে যেনে নেওয়া যাক।

এসইএমরাশ

২০০৮ সালে চালু হওয়া এসইএমরাশ (Semrush) একটি জনপ্রিয় কন্টেন্ট মার্কেটিং প্ল্যাটফর্ম। এর সঙ্গে থাকা টুল দিয়ে এসইও, কম্পিটিটর এনালাইসিস, মার্কেট রিসার্চ, কিওয়ার্ড রিসার্চ, র‌্যাংক ট্র্যাকিং, ব্যাকলিংক ট্র্যাকিং, পেইড সার্চ ক্যাম্পেইনের মতো কাজগুলো সহজেই করতে পারেন ডিজিটাল মার্কেটাররা। সারা বিশ্বে ডিজিটাল মার্কেটারদের কাছে, এসইএমরাশ (Semrush) কীওয়ার্ড গবেষণা এবং ট্রাফিক বিশ্লেষণের জন্য অ্যালেক্সা ডটকম-এর একটি কার্যকর বিকল্প।

এসইএমরাশ

আহরেফস
আহরেফস (Ahrefs) হল ডিজিটাল মার্কেটিং দুনিয়ায় আরেকটি পরিচিত নাম। এসইও বিশেষজ্ঞদের কাছে আলেক্সার একটি জনপ্রিয় বিকল্প। আপনি এই প্ল্যাটফর্মটি দিয়ে সহজেই আপনার ওয়েবসাইট অপটিমাইজ করতে পারবেন। র‌্যাংকিং হিস্টোরি চেক করতে পারবেন।  ১০টি সার্চ ইঞ্জিন জুড়ে প্রায় ১১ দশমিক ৮ বিলিয়নেরও বেশি কিওয়ার্ড রয়েছে। আহরেফসের টুল দিয়ে আপনি সহজেই ইঞ্জিনগুলোতে থাকা কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

আহরেফস

সিমিলারওয়েব
সিমিলারওয়েব (Similarweb): আপনি যদি একটি নির্ভেজাল ট্রাফিক কম্প্রিজন ওয়েবসাইটের অনুসন্ধান করেন তাহলে সিমিলারওয়েব (Similarweb) হতে পারে আপনার প্রথম পছন্দ। সিমিলার ওয়েব ব্যবহার করে, ওয়েব সাইটের গ্লোবাল ও কান্ট্রি র‌্যাংকিং দেখতে পাবেন। পাশাপাশি কম্পিটিটর সাইট ও ট্রাফিক এনালাইসিস করতে পারবেন। সিমিলারওয়েবকে নিঃসন্দেহে আপনি অ্যালেক্সা ডটকমের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।

সিমিলারওয়েব

স্পাইফু
স্পাইফু (Spyfu): অ্যালেক্সা ডটকমের আরেকটি বিকল্প সাইট হলো স্পাইফু। এর মাধ্যমে, আপনি কিওয়ার্ড র‍্যাংকিং ট্র্যাক করতে পারবেন। ওরগানিক কম্পিটিটর চেক করতে পারবেন। কম্পিটিটরদের পিপিসি কিওয়ার্ড দেখতে পাবেন। কিওয়ার্ডের ভিত্তিতে কম্পিটিটরদের ব্যাকলিংক চেকসহ অনেককিছু করতে পারবেন। আপনার সংগৃহীত ডাটাগুলো এক্সেল ফাইল, সিএসভি বা পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

ইত্তেফাক/এমআর