বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘ভোজ্যতেলের দাম কমার সম্ভাবনা নেই’

আপডেট : ৩০ জানুয়ারি ২০২২, ১৯:৫২

ভোজ্যতেলের দাম আন্তর্জাতিক বাজারে আবারও বৃদ্ধি পেয়েছে। এ কারণে আমাদের দেশে দাম কমার সম্ভাবনা নেই। ভোজ্যতেলের দাম আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভরশীল। তাই এই পণ্যের দর আমরা কমানো সম্ভব না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, বিদেশ থেকে আমদানির পর কেনা দর ধরে একটা দাম নির্ধারণ করা হয়। ভোজ্যতেলে দাম পুনঃ-নির্ধারণের বিষয়ে আগামী ৬ ফেব্রুয়ারি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বসবো। সেখানেই দাম নির্ধারণ করা হবে।

রবিবার (৩০ জানুয়ারি) দুপুরে রংপুর কেন্দ্রীয় কারাগারের নতুন ভবনের নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ভোজ্যতেল, মসুর ডাল ও চিনির দাম আন্তর্জাতিক বাজারে বেড়েছে। এর প্রভাব বেড়েছে বাংলাদেশে। চালের দাম কখনও বাড়ছে কখনও কমেছে। এর কারণ খাদ্য মন্ত্রণালয় বলতে পারবে। 

পেঁয়াজের দাম কমে যাওয়া নিয়ে কৃষকদের অভিযোগ প্রসঙ্গে মন্ত্রী বলেন, পেঁয়াজের দাম যখন বাড়ে তখন সাধারণ মানুষের সমস্যা আবার কমলে কৃষকদের সমস্যা। এর সমাধান আমাদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তবে কৃষকদের দিকটি বিবেচনায় আনতে হবে। আমরা সাধারণ মানুষের সমস্যা ভারসাম্য করে সমাধানের চেষ্টা করি।

রংপুর কেন্দ্রীয় কারাগারে দুর্নীতি ও বন্দিদের নিম্নমানের খাবার সরবরাহসহ বিভিন্ন অনিয়মের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারাগারের বিভিন্ন সমস্যা সম্পর্কে আমরাও অবগত আছি। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে বলবো। তিনি যাচাই-বাছাই করে সত্যতা আছে কিনা দেখবেন। 

বেলা ১১টার দিকে রংপুর কেন্দ্রীয় কারাগার প্রাঙ্গণে এসে পৌঁছান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি কারাগারের বিভিন্ন স্থাপনা ঘুরে দেখেন। এ সময় রংপুর জেলা প্রশাসক আসিব আহসান মুক্তিযোদ্ধা কমান্ডার মোসাদ্দেক হোসেন বাবলুসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এমএএম