শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইয়েমেনে ২০২০ সালে দেড় হাজার শিশুযোদ্ধা নিহত হয়েছে: জাতিসংঘ

আপডেট : ৩১ জানুয়ারি ২০২২, ১০:৩৯

২০১৫ সাল থেকে শুরু হওয়া ইয়েমেন যুদ্ধে এখন পর্যন্ত ১০ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। সরাসরি যুদ্ধের কারণে প্রায় একই সংখ্যক প্রাপ্তবয়স্ক মানুষও মারা গেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রকাশিত একটি রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। খবর প্রকাশ করেছে আলজাজিরা ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিয়োগ করা প্রায় ১৫০০ শিশু ২০২০ সালের লড়াইয়ে মারা গেছে। পরের বছর নিহত হয় আরও কয়েকশ। শিশু-কিশোরদের মাঝে নিজেদের মতাদর্শ ছড়িয়ে দিতে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারের বিরুদ্ধে যুদ্ধে উৎসাহিত করতে শিশুদের সৈনিক বানাচ্ছে হুথি বিদ্রোহীরা। সেই লক্ষ্যে তারা বেশ কয়েকটি ক্যাম্প এবং একটি মসজিদকে ব্যবহার করছে বলে প্রমাণ পাওয়া গেছে।

জাতিসংঘের বিশেষজ্ঞদের চার সদস্যের প্যানেল জানিয়েছে, শিশুদের স্লোগান দেওয়া শেখাচ্ছে হুথি বিদ্রোহীরা। যার মধ্যে ‘আমেরিকার মৃত্যু, ইসরায়েলের মৃত্যু, ইহুদিদের প্রতি অভিশাপ এবং ইসলামের বিজয়’ অন্যতম। ক্যাম্পে ৭ বছর বয়সী শিশুদেরও অস্ত্র পরিষ্কারের এবং রকেট হামলার শিক্ষা দেওয়া হচ্ছে।

৩০০ পৃষ্ঠার প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালে ইয়েমেন যুদ্ধে নিহত হওয়া ১৪০৬ জন শিশুযোদ্ধার নামের তালিকা জাতিসংঘের হাতে এসেছে। ২০২১ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে নিহত হয়েছে আরও ৫৬২ জন শিশুযোদ্ধা। তাদের তালিকাও পেয়েছে জাতিসংঘ। এসব যোদ্ধার বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ইয়েমেনে ভয়াবহ মানবীয় বিপর্যয়

ইরান-ইসরায়েল ছায়াযুদ্ধ কি বাস্তব যুদ্ধে রূপ নিচ্ছে

মোহাম্মদ বিন সালমান: ‘ভিলেন’ থেকে বিশ্বনেতা

কেন ‘নতজানু’ হলেন এরদোয়ান, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব

এ সম্পর্কিত আরও পড়ুন

সম্পর্ক ঘনিষ্ঠ করতে যেভাবে সৌদি যুবরাজকে স্বাগত জানাচ্ছে তুরস্ক

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালো আমিরাত

মিশর সফরে সৌদি যুবরাজ

ভয়াবহ বন্যা উত্তর-পূর্ব ভারতে, আসামে মৃত ৭১