রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আরও ১ কোটি ফাইজার ভ্যাকসিন দিচ্ছে যুক্তরাষ্ট্র

আপডেট : ৩১ জানুয়ারি ২০২২, ২০:৫১

করোনা প্রতিরোধে বাংলাদেশকে আরো ১ কোটি ডোজ টিকা অনুদান দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে যুক্তরাষ্ট্র থেকে পাওয়া অনুদানের মোট পরিমাণ দাঁড়ালো ৩ কোটি ৮০ লাখ। সামনে আরও কয়েক লাখ ডোজ টিকা আসার অপেক্ষায় রয়েছে বলেও জানিয়েছে দেশটি।

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে ফাইজারের এসব টিকা দিচ্ছে দেশটি। সোমবার (৩১ জানুয়ারি) এই তথ্য জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ।

দূতাবাস বলছে, সাম্প্রতিক এই টিকা অনুদানের ফলে বাংলাদেশের জন্য শিক্ষার্থী এবং যারা এখনো টিকার প্রথম ডোজ পাওয়ার অপেক্ষায় আছে, তাদের কাছে টিকা পৌঁছে দেওয়া সহজ হবে। এ ছাড়া ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ক্রমবর্ধমান সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে নাজুক মানুষেরা ফাইজারের বুস্টার ডোজ টিকা নিতে সক্ষম হবে।

সরকারি হিসেব মতে, কেনা, বিভিন্ন দেশের উপহার ও অনুদান এবং কোভ্যাক্স সুবিধার মাধ্যমে এখন পর্যন্ত সব মিলিয়ে প্রায় ২৪ কোটি টিকা হাতে পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে রোববার পর্যন্ত দেয়া হয়েছে ১৫ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৮২০ ডোজ।

এর মধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৯ কোটি ৭০ লাখ ৭৯ হাজার ৬০৮ জন মানুষকে, দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ কোটি ১০ লাখ ৫ হাজার ৬২৫ জন। এ ছাড়া বুস্টার ডোজ দেয়া হয়েছে ১৪ লাখ ৬৪ হাজার ৫৮৭ জনকে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ৭ দিনের মধ্যে দেওয়ার দাবি নিক্সন চৌধুরীর

দক্ষিণাঞ্চলকে পিছিয়ে রাখতে বিএনপি পদ্মা সেতুর কাজ বন্ধ করে দেয়: চিফ হুইপ

দোরাইস্বামী যাচ্ছেন, আসছেন সুধাকর দালেলা

ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ফায়েজ

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনায় মৃত্যু বেড়েছে, কমেছে শনাক্ত

সৌদিতে আরও ৩ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

‘বি-বাড়িয়া’র পরিবর্তে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার নির্দেশ

হজে কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিলেন ঢাকার আব্দুর রহমান