শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এআরএফ সম্মেলনে যোগ দিতে ম্যানিলায় পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০৭ আগস্ট ২০১৭, ২৩:২৬

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ফিলিপাইনের ম্যানিলায় ২৪তম আশিয়ান রিজিওনাল ফোরামে (এআরএফ) অংশগ্রহণ করছেন। এআরএফের বার্ষিক সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী দুই দিনের সরকারি সফরে ম্যানিলায় অবস্থান করছেন। ২৮টি দেশের মন্ত্রী পর্যায়ের ২৮ সদস্য আন্তর্জাতিক এ সম্মেলনে অংশগ্রহণ করছে।

সম্মেলনে আন্তর্জাতিক নিরাপত্তা, বিশেষ করে উত্তর কোরিয়ার দূরপাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা এবং দক্ষিণ চীন সাগরের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সন্ত্রাস, অবৈধ অনুপ্রবেশ এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

সকালে শ্রীলংকার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন। বৈঠকে বিশেষ করে সার্ক এবং বিমসটেক সম্পর্কিত বিষয়গুলিসহ বিভিন্ন আঞ্চলিক বিষয়ে একসঙ্গে কাজ করার ব্যাপারে একমত পোষণ করেন দুই পক্ষ। শ্রীলংকার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বিশেষ করে কৃষি ও ঔষধশিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন।

মন্ত্রী ম্যানিলার পররাষ্ট্র সচিব মি. অ্যালান কায়েটানোর সঙ্গেও এক দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে বিভিন্ন বিষয়ে দুই দেশের পারস্পরিক সহযোগিতার কথা আলোচনা হয়। এ বৈঠকে ম্যানিলা ও ঢাকয় সরাসরি ফ্লাইট চালুর সম্ভাব্যতা নিয়েও আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী কায়েটানোকে ধন্যবাদ দেন বাংলাদেশ ব্যাংককে বাংলাদেশের অর্থ উদ্ধারে সহযোগিতায় ফিলিপিনো সরকারের সহযোগিতার জন্য। কায়েটানো তার সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে পররাষ্ট্রমন্ত্রীকে জানান।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ফিলিপিনো পররাষ্ট্রমন্ত্রীকে আগামী বছর বাংলাদেশে অনুষ্ঠিতব্য ওআইসির মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

পররাষ্ট্রমন্ত্রী আরও সাক্ষাৎ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, এবং পূর্ব তিমুরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে।

আগামীকাল আশিয়ান সম্মেলনের ৫০তম বার্ষিকী। পররাষ্ট্রমন্ত্রী এ সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরবেন।

ইত্তেফাক/নূহু