বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের মুহুর্মুহু হামলা, নিহত ১৩ 

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০০

সিরিয়ার ইদলিব প্রদেশে অতর্কিতে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে ১৩ জন নিহত হয়েছে। নিহতের মধ্যে ছয় জন শিশু রয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি সীমান্তের কাছে সিরিয়ার ঘনবসতি শহর আতমেহতে এক ভবনকে লক্ষ করে রাতজুড়ে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। নিশ্চিত করা যায়নি এমন প্রতিবেদনে বলা হয়েছে, আল-কায়েদা-সংশ্লিষ্ট যোদ্ধাদের লক্ষ করে এই হামলা চালানো হয়েছে। 

ওই ভবনের পাশে বসবাসরত বাস্তুচ্যুত সিরিয়ান আবু ফাহেদ আল-হোমসি বৃহস্পতিবার আল জাজিরাকে বলেন, 'হেলিকপ্টারের শব্দে আমরা রাত একটায় জেগে উঠি। এর পর রাত তিনটার দিকে আমরা অতর্কিতে হামলার শব্দ শুনতে পাই।' 

আবু ফাহেদ আরও বলেন, 'আমরা দেখতে পেলাম একটি বাড়িকে লক্ষ করা হয়েছে এবং এতে রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু আমাদের এখন পর্যন্ত কোনো ধারণা নেই কী চলছে।' 

ওই অঞ্চলের বাসিন্দারা বলেন, মিসাইল দিয়ে হামলার আগে দুই ঘণ্টার বেশি সময় ধরে হেলিকপ্টারগুলো এক ভবনের ওপর ঘোরাফেরা করে। এরপর মার্কিন স্পেশাল বাহিনী ওই ভবনে অতর্কিতে হামলা চালায়। 

মাহমুদ ছেহাদি নাম ওই ভবনে আশেপাশে বসবাস করা এক বাসিন্দা বলেন, ওই ভবন ঘিরে ফেলার পর মার্কিন বাহিনী লাউডস্পিকারে বাসিন্দাদের ওই অঞ্চল ত্যাগ করতে বলেন। 

ছেহাদি আল জাজিরাকে বলেন, 'অভিযান শেষ হলে আমরা ওই অঞ্চলে যাই এবং দেখতে পাই এক নারী স্পষ্টতই একটি বিস্ফোরক ভেস্টের বিস্ফোরণ ঘটিয়েছে। এছাড়া ভবনের ভিতরে কিছু দেহ পড়ে থাকতে দেখি। এরমধ্যে একজন পুরুষ ও একজন শিশু ছিল।'  তথ্যসূত্র: আল জাজিরা। 

ইত্তেফাক/এসআর