রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পারাপারে দুর্ভোগ

নেত্রকোনায় কংস নদে ফেরি চলাচল বন্ধ

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪০

পানি কম থাকায় অচল হয়ে পড়েছে নেত্রকোনা, পূর্বধলা এবং দুর্গাপুর উপজেলার সীমান্ত সড়কের মধ্যখান দিয়ে প্রবাহিত কংস নদের মোহনায় ডেউটুকুনে নদী পারাপারের স্টিল ফেরিটি। পানির অভাবে বর্তমানে ফেরিটি বন্ধ রয়েছে। ফলে ছোট একটি নৌকা দিয়ে মানুষকে নদী পারাপার হতে হচ্ছে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। এর ফলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন তারা। 

জানা যায়, নেত্রকোনা জেলা সদরের সঙ্গে দুর্গাপুরের সড়ক পথে যোগাযোগের জন্য পূর্বধলা পর্যন্ত ১৬ কিলেমিটার একটি সড়ক থাকলেও তা গত কয়েক বছর যাবত চলাচলের অযোগ্য হওয়ায় এই সড়কটি এখন নতুন করে নির্মাণ করা হচ্ছে। বিকল্প হিসেবে নেত্রকোনা শহরের চানখাঁর মোড় হয়ে জামধলা বাজার দিয়ে লোকজন দুর্গাপুর যাতায়াত করছেন। কিন্তু ডেউটুকুনে কংস নদের ওপর সেতু না থাকায় এবং ফেরি বন্ধ থাকায় তাদের নৌকা দিয়ে পারাপার হতে হচ্ছে। ফলে যেখানে এক ঘণ্টা লাগার কথা, সেখানে দুই ঘণ্টা সময় লাগছে দুর্গাপুর যেতে। 

মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী বলেন, এই সড়কটি সীমান্ত সড়ক হওয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দ্রুত কংস নদের ওপরে সেতু নির্মাণ প্রয়োজন। 
দুর্গাপুরের আলী হায়দার বলেন, এই নদীতে জরুরি ভিত্তিতে পাকা সেতু নির্মাণ করা দরকার। 

ফেরি বন্ধ থাকায় স্থানীদের ছোট একটি নৌকা দিয়ে নদী পারাপার হতে হচ্ছে।

পূর্বধলার এমপি ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীক এবং দুর্গাপুরের এমপি মানু মজুমদার বলেন, ডেউটুকুনে কংস নদের ওপর পাকা সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। 

এ বিষয়ে নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী হাসিবুর রহমান বলেন, ডেউটুকুনে কংস নদের ওপর পাকা সেতু নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পাবার সঙ্গে সঙ্গে সীমান্ত সড়কের এই নদের ওপর দ্রুত পাকা সেতু নির্মাণ করা হবে।

ইত্তেফাক/ আরাফাত

এ সম্পর্কিত আরও পড়ুন

‘নেত্রকোনায় বন্যায় ভেসে গেছে ১২ কোটি টাকার মাছ’ 

বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট

নেত্রকোনায় দেখা মিললো ৪ কেজি ওজনের লেবুর!

নেত্রকোনায় পানিবন্দি মানুষের দুর্ভোগ বাড়ছে

এ সম্পর্কিত আরও পড়ুন

নেত্রকোনায় পদ্মা সেতুর আদলে উদ্বোধনী মঞ্চ

নেত্রকোনায় এসএসসি পরীক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার  

পুলিশের ধাওয়া খেয়ে পানিতে ডুবে জুয়াড়ির মৃত্যু

ইসলামপুর রেলসেতু মেরামত হওয়ায় ট্রেন চলাচল শুরু