শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

 তাহিরপুর সীমান্তে আবারও বন্যহাতি, আতঙ্কে স্থানীয়রা

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪৭

আড়াই মাসের ব্যবধানে আবারও সীমান্ত অতিক্রম করে ভারতের মেঘালয় পাহাড়ের ছয়টি বন্যহাতি সুনামগঞ্জের তাহিরপুরের বড়গোপ টিলায় অবস্থান নিয়েছে। রবিবার ভোররাতে হাতিগুলোকে সীমান্ত এলাকায় দেখতে পান স্থানীয়রা। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন তারা। তাৎক্ষণিক বিষয়টি বিজিবি ও উপজেলা প্রশাসনকে অবগত করা হয়। খবর পেয়ে বিজিবি ও বন বিভাগের লোকজন বন্যহাতিগুলোকে নিরাপদে সরিয়ে দিতে চেষ্টা করছে।

স্থানীয় লোকজনকে সতর্ক থাকতে মাইকিং করা হচ্ছে বলে জানিয়েছেন বন বিভাগের তাহিরপুর উপজেলার দায়িত্বপ্রাপ্ত বিট কর্মকর্তা আনোয়ার হোসেন। তিনি আরো জানান, এর আগে গত বছরের ১৬ নভেম্বর রাতে একইভাবে সীমানা অতিক্রম করে ভারতের মেঘালয় পাহাড়ের চারটি বন্যহাতি তাহিরপুরের বড়গোপ টিলায় অবস্থান নিয়েছিল।

স্থানীয় সূত্রে জানা যায়, রবিবার ভোরে তাহিরপুর উপজেলা সীমান্তের বড়দল উত্তর ইউনিয়ন বড়গোপ টিলায় ছয়টি বন্যহাতি দেখতে পান তারা। তাদের ধারণা, শনিবার রাত থেকেই হাতিগুলো টিলায় অবস্থান নিয়েছে। টিলার লোকজন হাতি তাড়াতে টিন বাজিয়ে উচ্চশব্দ তৈরি করছেন। তবে পুলিশ, বিজিবি ও বন বিভাগের লোকজন বন্যহাতি থেকে সাধারণ মানুষকে নিরাপদ ও দূরে থাকার জন্য অনুরোধ জানিয়ে সীমান্ত এলাকায় মাইকিং করছেন।

বড়গোপ টিলার বাসিন্দা মহিবুল রহমান বলেন, ভোরে টিলার লোকজন হঠাৎ করে ছয়টি বন্য হাতি দেখতে পান। টিন বাজিয়ে ও আগুন দেখিয়ে হাতিগুলোকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে সবাই। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবীর বলেন, সীমান্তের চাঁনপুর এলাকার বিজিবির মাধ্যমে ভারত থেকে ছয়টি হাতি নেমে আসার খবর পেয়েছি।

এ বিষয়ে বিজিবির সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহবুবুর রহমান বলেন, রবিবার ভোররাতে সীমান্ত অতিক্রম করে ভারতের মেঘালয় পাহাড়ের বন্যহাতিগুলো বড়গোপ টিলা এলাকায় ঢুকে পড়ে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগকে অবগত করা হয়েছে। বিজিবি সীমান্েতর লোকজনকে নিরাপদে থাকার জন্য অনুরোধ করছে ও হাতিগুলোকে সরিয়ে দিতে বন বিভাগের লোকজনকে সহযোগিতা করছে। 

ইত্তেফাক/ আরাফাত