মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঢাবিতে থাকছে না ‘ঘ’ ইউনিট

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) থাকছে না বিভাগ পরিবর্তনের ‘ঘ’ ইউনিট। সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে থাকা এ ইউনিটের ভর্তি পরীক্ষা এবার থেকে না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভা থেকে ‘ঘ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত আসে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ঘ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেওয়ার বিষয়ে আমরা আরও আগে সিদ্ধান্ত নিয়েছিলাম। সভায় আগের সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এখন এটি অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত করা হবে।’

এর আগে ২০২০ সালের ৮ নভেম্বর ডিনস কমিটির সভায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়। গতকাল ভর্তি কমিটির সভায় সেই সিদ্ধান্তটিই অনুমোদন দেওয়া হলো।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে চারটি ইউনিটের (ক, খ, গ এবং চ) অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে আলোচনা করা হয়। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস সাব কমিটিকে দায়িত্ব দেওয়া হয়।

সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

ঢাবি ভর্তি পরীক্ষা : নম্বরের জটিল সমীকরণে আটকে যায় পরীক্ষার্থীরা

যেভাবে জানা যাবে ঢাবির ‘ক’ ইউনিটের রেজাল্ট 

দুুপুরে ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ  

ঢাবি ‘গ’ ইউনিটে ভর্তির ফল প্রকাশ, পাসের হার ১৪.৩০ শতাংশ

এ সম্পর্কিত আরও পড়ুন

বুয়েটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম নুয়েল

ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ

‘বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে’