বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দীর্ঘ মেয়াদে প্যারাসিটামল সেবনে বাড়ে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি: গবেষণা

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৩২

ব্যথানাশক ওষুধ প্যারাসিটামল লম্বা সময় ধরে সেবন করলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এডিনবার্গের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, ১১০ জন স্বেচ্ছাসেবীদের দুই সপ্তাহের জন্য দৈনিক চারবার এক গ্রাম প্যারাসিটামল সেবন করতে বলা হয়। পরের দুই সপ্তাহ এই স্বেচ্ছাসেবীদের দেওয়া হয় ডামি ওষুধ বা প্লাসিবো সেবন করতে বলা হয়। এই ডামি ওষুধে কোনো প্রতিক্রিয়া নেই। স্বেচ্ছাসেবীদের মধ্যে দুই-তৃতীয়াংশই উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের ওষুধ সেবন করে থাকেন।

গবেষণার প্রধান গবেষক ডক্টর লাইন ম্যাকলিনটায়ার জানান, মাথাব্যথা বা শরীরের ব্যথা জন্যে স্বল্পমেয়াদে প্যারাসিটামল সেবন নিয়ে এই গবেষণা হয়নি। তবে এটি প্রমাণিত হয়েছে যে, যারা দীর্ঘ মেয়াদে এই ওষুধটি সেবন করেন তাদের ঝুঁকি রয়েছে।

ইউনিভার্সিটি অব এডিনবার্গের ক্লিনিক্যাল ফার্মাকোলজিস্ট অধ্যাপক জেমস ডিয়ার জানান, পরীক্ষার ফল থেকে দেখা যায়, প্যারাসিটামল তাদের রক্তচাপ বাড়িয়ে দিয়েছে। যা হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকির অন্যতম কারণ।

গবেষকেরা পরামর্শ দিয়েছেন যে, প্যারাসিটামল দীর্ঘ মেয়াদে সেবনের কারণে কী কী সুফল ও কুফল রয়েছে, তা নিয়ে চিকিৎসকদের চিন্তা করা উচিত।

তবে এই গবেষণা নিয়ে আরেক দল গবেষক ভিন্ন মতও পোষণ করেছেন। তাদের মতে, আরও বেশি মানুষকে যুক্ত করে এবং দীর্ঘ মেয়াদে গবেষণা চালানো উচিত।

ইত্তেফাক/টিআর