শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শান্তিপূর্ণ নির্বাচনে ভোট পড়েছে ৭২ শতাংশ, প্রাণহানি ১০০: ইসি

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২২, ২৩:৪২

বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, অষ্টম ধাপে ভোটগ্রহণের মধ্যদিয়ে দেশে মোট চার হাজার ১৩৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন শেষ হয়েছে। এতে ভোট পড়েছে ৭২ দশমিক ২০ শতাংশ। নির্বাচনকে কেন্দ্র করে অন্তত ১০০ জনের প্রাণহানি হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর আগারগাওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘সারাদেশে শান্তিপূর্ণভাবে অষ্টম ধাপের সাতটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শেষ হওয়া আট ধাপে মোট ৩৭১ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ৩৯৪টি ইউনিয়ন পরিষদের ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

তিনি আরও বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সারাদেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।  নির্বাচন কমিশন সচিবালয় ও এর মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারি, আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড এবং আনসার সদস্যরা দায়িত্ব পালন করেছেন। এরপরও কোথাও কোথাও সহিংস ঘটনা ঘটেছে। এতে কিছু প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। এজন্য নির্বাচন কমিশন দুঃখ প্রকাশ করছে।

এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএম-এর ধীরগতির বিষয়ে টেকনিক্যাল কমিটির বৈঠক হয়েছে। কারিগরি বিষয়ে যারা প্রথম থেকে জড়িত ছিলেন, তারা মতামত দিয়েছেন। তারা বলেছেন, ইভিএমে ভোট দিতে প্রথম ধাপে ফিঙ্গার না মিললে ৩০-৪০ সেকেন্ড সময় নেয়। তারপর আবার ফিঙ্গার দিতে হয়। এজন্য ইভিএমে ভোটগ্রহণে দেরি হচ্ছে।

এ সময় ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান ও যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান উপস্থিত ছিলেন।

 

 

 

ইত্তেফাক/ইউবি