শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অস্ট্রেলিয়ায় বিপন্ন প্রজাতির তালিকায় কোয়ালা

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২২, ১৪:১৯

আশঙ্কাজনকহারে সংখ্যা কমে যাওয়ার পর অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের বেশিরভাগ জায়গা জুড়ে কোয়ালাকে বিপন্ন প্রজাতির তালিকাভুক্ত করা হয়েছে। একসময় এই প্রাণী অস্ট্রেলিয়া জুড়ে বিপুল পরিমাণে ঘুরে বেড়িয়েছে। কিন্তু দাবানল, খরা, বনাঞ্চল নিধন ও অন্যান্য হুমকির কারণে কমছে কোয়ালার সংখ্যা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার সরকার কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস এবং অস্ট্রেলিয়ান রাজধানী এলাকায় কোয়ালাকে বিপন্ন প্রজাতি হিসেবে চিহ্নিত করেছে। জলবায়ু পরিবর্তন এবং বাসস্থান হারানো থেকে কোয়ালাকে রক্ষায় আরও পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানানো হয়েছে।

২০১২ সাল থেকে এই এলাকাগুলোতে কোয়ালাকে ‘স্পর্শকাতর’ প্রজাতির তালিকায় রাখা হয়। বিপন্ন প্রজাতির তালিকায় নেওয়ার ঘোষণা দিয়ে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী সুসান লে বলেন, ‘এই তালিকাভুক্তি কোয়ালা সংরক্ষণে অগ্রাধিকার যোগাবে।’

তিনি জানান, কোয়ালার সংখ্যা বাড়াতে কর্মকর্তারা একটি পরিকল্পনা তৈরির কাজ করছেন। ভূমি উন্নয়ন আবেদনের ক্ষেত্রে এখন থেকে প্রজাতিটির ওপর তার প্রভাব খতিয়ে দেখা হবে।

সংরক্ষণ বিজ্ঞানী স্টুয়ার্ট ব্লাঞ্চ বলেন, ‘কোনও তালিকায় না থাকার পর কোয়ালা এক দশকের মধ্যে স্পর্শকাতর থেকে বিপন্ন তালিকাভুক্ত হয়ে গেছে। এটা ভয়াবহ ভাবে দ্রুত কমে যাওয়া।’

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনকে মোকাবিলায় প্যাসিফিক গ্রুপ গঠন যুক্তরাষ্ট্রসহ পাঁচ দেশের

অস্ট্রেলিয়ার সাংবাদিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়ায় বিদ্যুৎ-সংকট কমাতে দুই ঘণ্টা বাতি বন্ধের অনুরোধ

আশা জাগাচ্ছে প্লাস্টিকখেকো সুপার কৃমি

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিযোগিতায় চীন-অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে আলবানিজের শপথ, যোগ দিচ্ছেন কোয়াড সংলাপে

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে আলবানিজ

আসামে বন্যা রেললাইনের দুই পাশে ৫০০ পরিবার