শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

 ‘রোহিঙ্গাদের জন্য ৮ হাজার একর বনাঞ্চল উজাড় হয়েছে’

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৩৯

গত দুই দশকে দুর্বৃত্তরা কক্সবাজার জেলায় তিন হাজার পাহাড় কেটেছে বলে অভিযোগ করা হয়েছে। এর পাশাপাশি রোহিঙ্গাদের জন্য আশ্রয় স্থাপনে উজাড় হয়েছে ৮ হাজার একর সংরক্ষিত বনাঞ্চল।  

শনিবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে ‘কক্সবাজারে পরিবেশ বিপর্যয় রোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভা ও পরিবেশ নিয়ে কাজ করা ‘সবুজ আন্দোলন’র কক্সবাজার জেলা শাখার অভিষেক অনুষ্ঠানে বক্তারা এ সব  অভিযোগ করেন।

কক্সবাজার শহরের একটি রেস্তোরাঁয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, পাহাড় ও বনাঞ্চল ধ্বংসের কারণে এখন আর গাছ লাগিয়ে কক্সবাজারে পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। কারণ কক্সবাজারে বহুমুখী পরিবেশ বিপর্যয় ঘটেছে। বিপুল পরিমাণ গাছ লাগানোর পাশাপাশি আমাদেরকে দূষণ রোধে কাজ করতে হবে।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের স্বাস্থ্য সম্পাদক ডা. মাহতাব হোসাইন মাজেদ, জেলা শাখার যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন, ফাতেমা আনকিছ ডেইজি প্রমুখ।  

সভা সঞ্চালনা করেন সবুজ আন্দোলন জেলা শাখার সদস্য সচিব আজাদ ইসলাম ও যুগ্ম আহ্বায়ক আমানুল হক বাবুল। সভাপতিত্ব করেন জেলা শাখার আহ্বায়ক অধ্যাপক নুরুল আমিন সিকদার ভুট্ট। উদ্বোধন করেন ‘প্রত্যাশা বাংলাদেশ’-এর  প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন। প্রধান আলোচক ছিলেন এসএ টিভির চট্টগ্রাম বিভাগীয় প্রধান কাজী হুমায়ুন কবির।

 

ইত্তেফাক/ইউবি