মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ময়মনসিংহে পাসের হার ৯৫:৭১

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪৪

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এ নিয়ে তৃতীয়বারের মতো ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বোর্ডে এই বছর পাশের হার ৯৫.৭১ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬৮৭ জন। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. সামসুল ইসলাম ফলাফলের এই তথ্য নিশ্চিত করেছেন।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে প্রকাশিত ফলাফল বিশ্লেষণে জানা যায়, ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে এ বছর ২৭৫টি প্রতিষ্ঠানের ৬৯ হাজার ২১৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন এতে ৬৬ হাজার ২৫০ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। পাশের হার ৯৫.৭১ শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬৮৭ জন। তবে গত বারের তুলনায় অর্থাৎ ২০২০ এর চেয়ে এবছর জিপিএ-৫ এর সংখ্যা কম। অর্থাৎ গত বছর জিপিএ-৫ ছিল ১০ হাজার ৪০ জন।  এবারো কিন্তু জিপিএ-৫ ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে। 

এদিকে, বোর্ডের অধীনে শতভাগ পাশ করা প্রতিষ্ঠানে সংখ্যা ২৯টি। আর ০১টি প্রতিষ্ঠানে একজনও কৃতকার্য হয়নি। ময়মনসিংহ শিক্ষাবোর্ডে অধীনে জেলা ওয়ারী ফলাফলে এ বছর ৯৬.৪৩ শতাংশ পেয়ে নেত্রকোনা সবচেয়ে এগিয়ে আছে। আর ৯৪.৩৪ শতাংশ পেয়ে সবচেয়ে পিছিয়ে আছে শেরপুর।

এ বিষয়ে শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল বলেছেন, মন্ত্রণালয়ের নির্দেশনা আর করোনার কারণে শিক্ষা কার্যক্রম কিছুটা দেরী হলেও অনলাইনে কার্যক্রম চালু ছিল। অভিভাবকদের সহযোগিতা ও শিক্ষার্থীদের অধ্যয়নের কারণে ফলাফল অত্যন্ত ভালো হয়েছে। 

ইত্তেফাক/ আরাফাত