মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইয়েমেনের টেলিযোগাযোগ স্টেশনে সৌদি জোটের বিমান হামলা 

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০১:১০

ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী সানায় হুতিদের একটি টেলিযোগাযোগ সিস্টেম ধ্বংস করে দিয়েছে বলে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়েছে। ঐ স্হাপনাটি ড্রোন নিয়ন্ত্রণে ব্যবহূত হতো বলে সোমবার জানিয়েছে তারা।

হামলার আগে ইয়েমেনের টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে বেসামরিকদের সরে যেতে বলেছিল জোট বাহিনী। ঐ স্হাপনাটি সানার উত্তরাংশে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের পাশেই অবস্হিত। এই গ্রাউন্ড স্টেশনটি লক্ষ্য করেই হামলাটি চালানো হয় বলে সানার স্হানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন। সোমবারই হুতিদের পরিচালিত টেলিভিশন আল মাসিরাহর প্রতিবেদনে বলা হয়, জোট বাহিনী টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে হামলা চালিয়ে টেলিইয়েমেন টেলিকম কোম্পানির ভবন ধ্বংস করেছে। এতে আশপাশের ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে।

জোট বাহিনী বলেছে, ইরান সমর্থিত হুতিরা মন্ত্রণালয়গুলোর সদর দপ্তরকে ‘শত্রুতামূলক অভিযান চালাতে’ ব্যবহার করছে। বৃহস্পতিবার সৌদি আরবের আভা আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালাতে যে স্হাপনাটি ব্যবহার করা হয়েছিল সেটিও ধ্বংস করা হবে বলে জানিয়েছে তারা। আভায় হুতিদের ঐ ড্রোন হামলায় ১২ জন আহত হয়েছিল।

সাত বছর ধরে চলা লড়াইয়ে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ছুড়ে ও ড্রোন পাঠিয়ে বহুবার হামলা চালিয়েছে হুতিরা। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তারা। ইয়েমেনে প্রাণঘাতী বিমান হামলা চালিয়ে এর জবাব দিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী| হুতিরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে ক্ষমতাচু্যত করে রাজধানী সানা থেকে বের করে দেওয়ার পর ২০১৫ সালে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন জোট।

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনা পরবর্তী হজের জন্য মক্কায় জড়ো হচ্ছে লাখ লাখ হজযাত্রী

ইয়েমেনে ভয়াবহ মানবীয় বিপর্যয়

মুক্তি পেলেন সৌদি আরবের সবচেয়ে ছোট রাজনৈতিক বন্দি 

মোহাম্মদ বিন সালমান: ‘ভিলেন’ থেকে বিশ্বনেতা

এ সম্পর্কিত আরও পড়ুন

কেন ‘নতজানু’ হলেন এরদোয়ান, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব

চার বছর পর তুর্কিয়ে সফরে সৌদির যুবরাজ

সম্পর্ক ঘনিষ্ঠ করতে যেভাবে সৌদি যুবরাজকে স্বাগত জানাচ্ছে তুরস্ক

মিশর সফরে সৌদি যুবরাজ