বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আমিরাতে পৌঁছেছে মার্কিন এফ-২২ যুদ্ধবিমান 

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০১:৪৮

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নজিরবিহীন হামলার জবাব দিতে এবার সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বিমানঘাঁটিতে অত্যাধুনিক এফ-২২ যুদ্ধবিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী থেকে এক বিবৃতিতে এ খবর জানানো হয়।

সম্প্রতি ইয়েমেনের ইরানপম্হি হুতি বিদ্রোহীরা আরব আমিরাতের বিভিন্ন লক্ষ্যবস্ত্ততে ধারাবাহিকভাবে নজিরবিহীন কিছু হামলার চেষ্টা চালিয়েছে, যা আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রের আকাশ সুরক্ষাব্যবস্হাকে কাঁপিয়ে দিয়েছে। এমনকি হুতিদের হামলার কারণে যুক্তরাষ্ট্রের সেনাদের নিজ ঘাঁটিতে শেল্টারের মধ্যে আশ্রয় নিতেও দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, জানুয়ারি জুড়ে আরব আমিরাতে যুক্তরাষ্ট্র এবং আমিরাতের সেনাবাহিনীর ওপর বেশ কিছু হামলা হয়। এর ফলে যুক্তরাষ্ট্র আমিরাতের প্রতি নিজেদের সমর্থনের প্রকাশ ঘটাতেই সেখানে এফ-২২ যুদ্ধবিমানগুলো পাঠিয়েছে। আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন যায়েদ আল নাহিয়ানের সঙ্গে আলোচনা করেই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী পঞ্চম প্রজন্মের ঐ যুদ্ধবিমানগুলো সংযুক্ত আরব আমিরাতে পাঠিয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

২০১৫ সাল থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। ইরানপম্হি হুতি বিদ্রোহীদের সঙ্গে ইয়েমেনের সরকারি বাহিনীর এই যুদ্ধ বন্ধে জাতিসংঘের সব উদ্যোগই এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। যুদ্ধে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে। টানা যুদ্ধে পুরো ইয়েমেনে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

সৌদি আরব নেতৃত্বাধীন জোট সেখানে ইয়েমেনের সরকারি বাহিনীর হয়ে হুতিদের বিরুদ্ধে লড়াই করছে। ঐ জোটে সংযুক্ত আরব আমিরাতও আছে।

ইত্তেফাক/এসআর