সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশে ১০ কোটি মানুষ ভ্যাকসিন পেয়েছে: শিনহুয়া

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪২

চীনা বার্তা সংস্থা শিনহুয়া বলেছে, বাংলাদেশে ১০ কোটি মানুষ করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছে। যাদের মধ্যে অর্ধেকের বেশি চীনের উদ্ভাবিত সিনোফার্ম গ্রহণ করেছেন।

দেশের ১৬ কোটি মানুষের মধ্যে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট ১০ কোটি ১১ লাখ ৯০ হাজার ৮৯০ জন টিকা গ্রহণ করেছেন। অর্থাৎ, দেশের প্রায় ৬২ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে।

দুই ডোজ টিকা পেয়েছেন ৭ কোটি ৩০ লাখ মানুষ। বুস্টার ডোজ পেয়েছেন ৩০ লাখ মানুষ। আগামী মার্চ মাসের মধ্যে প্রায় ৯ কোটি মানুষ টিকার দ্বিতীয় ডোজ পাবেন। এ পর্যন্ত যতগুলো গবেষণা হয়েছে তার ফলাফলে দেখা গেছে, টিকা নিলে ৮০ ভাগ মৃত্যুঝুঁকি নেই। করোনায় যারা মারা গেছেন, তাদের ৮০ শতাংশই টিকা নেননি। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, নিরাপদ থাকতে টিকা গ্রহণের পাশাপাশি মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

দেশের ১৩ কোটি মানুষকে টিকার আওতায় আনার টার্গেট নির্ধারণ করা হয়েছে। ২১ কোটি ১৭ লাখ ৩০ হাজার ডোজ টিকা সংগ্রহ করেছে সরকার। এর মধ্যে কোভ্যাক্সের আওতায় ২ কোটি ৯৭ লাখ ২০ হাজার ডোজ সিনোফার্ম, চীন থেকে ৭ কোটি ৭০ লাখ সিনোফার্ম ও ৭ কোটি ৫০ লাখ ১০ হাজার সিনোভ্যাকসহ মোট ১৫ কোটি ২০ লাখ ১০ হাজার ডোজ এবং ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকা সংগ্রহ করা হয়েছে। দেশে ১২ বছরের বেশি বয়সী সবাইকে করোনা ভাইরাসের টিকা দেওয়ার পাশাপাশি ৪০ বছরের বেশি বয়সী সবাইকে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে।

গত বছরের ফেব্রুয়ারিতে দেশে করোনা ভাইরাসের টিকাদান শুরুর পর ১ নভেম্বর থেকে ঢাকায় ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলপড়ুয়াদের কোভিড টিকাদান কর্মসূচি শুরু হয়। আর গত ২৮ ডিসেম্বর সারা দেশে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২০ জানুয়ারি বাংলাদেশ প্রথমবারের মতো জনসন অ্যান্ড জনসনের ৩ লাখ ৩৬ হাজার ডোজ টিকা পায় কোভ্যাক্সের মাধ্যমে। এক ডোজের এসব টিকা ভাসমান মানুষকে দেওয়া হচ্ছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

আফগানিস্তানকে ৭৫ লাখ ডলারের ত্রাণ দিচ্ছে চীন

ভয়ংকর বন্যায় বেহাল চীন

পাকিস্তানকে বাঁচাতে ২৩০ কোটি ডলারের সাহায্য চীনের

চীনের কারণে আফগানিস্তানে হুমকির মুখে যে প্রাচীন বৌদ্ধ শহর 

এ সম্পর্কিত আরও পড়ুন

কর্মকর্তাদের পরিবারের জন্য কঠোর নিয়ম 

মধ্য এশিয়ায় শক্তি বাড়াচ্ছে চীন

নতুন করে করোনার কেন্দ্রবিন্দু বেইজিং বার

চীনের যে অনুরোধ প্রত্যাখ্যান করলো পাকিস্তান