মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্রাজিলে বন্যা-ভূমিধসে মৃত্যু বেড়ে ১১৭

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১২:০৬

ব্রাজিলের রিও ডি জেনিরোতে প্রবল বৃষ্টির পর বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৭ জনে। বাস্তুচ্যুত হয়ে পড়েছেন চার শতাধিক মানুষ। এখনো চলছে উদ্ধারকাজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছেন রাজ্যের গভর্নর ক্লদিও কাস্ত্রো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে রিও ডি জেনিরো রাজ্য সরকার জানায়, বন্যা ও ভূমিধসের কারণে এখন পর্যন্ত মারা গেছেন ১১৭ জন। পেট্রোপোলিস শহরের বহু ঘরবাড়ি বিধ্বস্ত। মাটি ধসে এখনো ঠিক কতজন মানুষ আটকা পড়ে আছে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না।

শহরটির মেয়র রুবেনস বোমটেম্পো এটি একটি কঠিন সময় উল্লেখ করে জানান, উদ্ধারকাজ চলছে, কতজন মানুষ নিখোঁজ রয়েছেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

গত মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) পেট্রোপোলিস শহরে মাত্র ৩ ঘণ্টায় ২৫ দশমিক ৮ সেন্টিমিটার (১০ ইঞ্চির বেশি) বৃষ্টি হয়। এর পর থেকে এ দুর্যোগের শুরু হয়। ওই এলাকায় আগের ৩০ দিন মিলিয়েও এত বৃষ্টি হয়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিধসে অনেক বাড়ি-গাড়ি ভেসে যেতে দেখা গেছে। পেট্রোপোলিস ও এর আশপাশের এলাকাগুলো এখন বন্যায় থইথই। স্থানীয় টেলিভিশন ফুটেজে দেখা যায়, বহু বাড়ি কাদামাটিতে তলিয়ে রয়েছে। এখনো সেখানে উদ্ধারকারীরা পৌঁছাতে পারেননি।

রিও ডি জেনিরোর গভর্নর ক্লদিও কাস্ত্রো এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, এবার ১৯৩২ সালের পর থেকে পেট্রোপোলিসে সবচেয়ে বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে। পূর্বাভাসে বিষয়টি মোটেও ধারণা করা যায়নি যে এতো বৃষ্টি হবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো এক টুইটে বলেছেন, তিনি ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত সহায়তা দিতে সরকারকে নির্দেশ দিয়েছেন। হতাহতদের স্মরণে তিনদিনের শোক ঘোষণা করা হয়েছে রাজ্যটিতে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ১০০ জনের মৃত্যু

ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃত্যু বেড়ে ৮০  

ব্রাজিলে বন্যা-ভূমিধসে ৩৪ জনের প্রাণহানি 

ব্রাজিলে ৩৬ শতাংশ মানুষ খাদ্যনিরাপত্তা ঝুঁকিতে

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্রাজিলে বন্দুকধারীর গুলিতে নিহত ৪

ব্রাজিলের কাছে সহায়তা চেয়েছে রাশিয়া

ব্রাজিলে প্রবল বর্ষণে ১৪ জনের প্রাণহানি

ব্রাজিলে বন্যা-ভূমিধস: মৃতের সংখ্যা ২০০ ছাড়ালো