সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কর ফাঁকির তদন্তের মুখে ট্রাম্প ও তার দুই সন্তান

আগামী তিন সপ্তাহের মধ্যে তাদের তদন্তের জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০৩:০৪

কর ফাঁকিসহ ব্যবসা সম্প্রসারণে জালিয়াতির অভিযোগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার দুই সন্তানকে তদন্তের মুখোমুখি হতে হচ্ছে। আগামী তিন সপ্তাহের মধ্যে তাদের তদন্তের জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে নিউ ইয়র্কের একটি আদালত।

আদালতের বিচারক আর্থার এনগোরন ট্রাম্পসহ বড় ছেলে ট্রাম্প জুনিয়র ও তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্পকে এসব জবাব দেওয়ার ব্যাপারে এই নির্দেশ দেন। নিউ ইয়র্কের উচ্চ আদালতের বিচারক ট্রাম্পকে জবাব দেওয়ারর জন্য ২১ দিন সময়সীমা বেঁধে দিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার এনগোরন দুই ঘণ্টার শুনানির পর ট্রাম্পের আইনজীবীদের দেওয়া যুক্তিখণ্ডন শেষে বলেন, সাবেক প্রেসিডেন্টকে দেওয়ানি মামলায় জিজ্ঞাসাবাদ করা উচিত নয়, কারণ তথ্যটি তার বিরুদ্ধে চলমান ফৌজদারি মামলায় ব্যবহার করা যেতে পারে।

কর ফাঁকি দিতে সম্পদের বিবরণীতে ভুল তথ্য দেওয়া হয়েছে বলে ট্রাম্প ও সন্তানদের বিরুদ্ধে অভিযোগ বহুদিনের পুরোনো। বারবার সমন পাঠালেও আদালতে হাজির হননি তারা। 

অভিযোগ রয়েছে, ট্রাম্পের পরিবার নিউ ইয়র্ক রাজ্যের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের কাছ থেকে নথি, তথ্য এবং সাক্ষ্যের দাবি বন্ধ করার চেষ্টা করছে। তিনি তদন্ত করছেন ট্রাম্পের সংস্থা সম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ সুবিধা নেওয়া ও কম দেখিয়ে আয়কর কম দেওয়ার জন্য সম্পদের ‘প্রতারণামূলক বা বিভ্রান্তিকর’ তথ্য দিয়েছেন কি না, তা নিয়ে।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ভোট বাতিল করতে পেন্সকে চাপ দিয়েছিলেন ট্রাম্প 

মহানবী বিতর্ক: আমেরিকার নিন্দা

তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন বাণিজ্য উদ্যোগ, চীনের আপত্তি

বন্দুক কেনাবেচা বন্ধে আইন করছে কানাডার সরকার

এ সম্পর্কিত আরও পড়ুন

স্বৈরাচারই নিয়ন্ত্রণ করবে বিশ্ব, বাইডেনকে বলেছিলেন শি জিনপিং

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির স্বামী আটক

চীন আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

‘ইউক্রেনে সহায়তা নয়, যুক্তরাষ্ট্রের উচিত স্কুলের নিরাপত্তা বাড়ানো’